বেক্সিমকোর ৩ কোম্পানির মুনাফায় ভাটা
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩, ১০:৪২
বেক্সিমকোর ৩ কোম্পানির মুনাফায় ভাটা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মুনাফায় ভাটা পড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রুপের তিন কোম্পানির। চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিক (জানুয়ারি থেকে ৩১ মার্চ) সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। কোম্পানি তিনটি হলো বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং শাইনপুকুর সিরামিকস লিমিটেডে।


রবিবার (৩০ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।


ডিএসইর তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে বেক্সিমকো লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২২ পয়সা। অথচ ২০২১-২০২২ সালের একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় বা মুনাফা (ইপিএস) হয়েছিল ৪ টাকা ৪১ পয়সা।


২০২১-২২ অর্থবছরের তুলনায় ২০২২-২৩ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে ৩ টাকা ১৯ পয়সা করে মুনাফা কমেছে বেক্সিমকোর শেয়ারে।


তৃতীয় প্রান্তিকের মুনাফার ভাটায় নেতিবাচক প্রভাবে চলতি অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই ২০২২ থেকে মার্চ ২০২৩)। তাতে তিন প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৫৭ পয়সা। অথচ ২০২১-২০২২ সালের একই সময়ে কোম্পানির ইপিএস হয়েছিল ১২ টাকা ৮৯ পয়সা। অর্থাৎ ৪ টাকা ৩২ পয়সা করে মুনাফা কমেছে বেক্সিমকোর।


তৃতীয় প্রান্তিকে মুনাফা কমেছে বড় এই গ্রুপের আরেক কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের। কোম্পানিটির ২০২৩ সালের জানুয়ারি থেকে মার্চ সময়ে ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ১৩ পয়সা। অথচ ২০২১-২০২২ সালের একই সময়ে কোম্পানির ইপিএস ছিল ২ টাকা ৪৭ পয়সা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের একই সময়ে শেয়ার প্রতি আয় ৩৪ পয়সা করে মুনাফা কমেছে বেক্সিমকো ফার্মার।


তৃতীয় প্রান্তিকে মুনাফা কমায় চলতি অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই ২০২২ থেকে মার্চ ২০২৩) কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ৮ টাকা ১৫ পয়সা। অথচ ২০২১-২০২২ সালের একই সময়ে কোম্পানির ইপিএস হয়েছিল ৯ টাকা ৬০ পয়সা। অর্থাৎ গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে একই সময়ে ১ টাকা ৪৫ পয়সা করে মুনাফা কমেছে বেক্সিমকো ফার্মার।


এছাড়াও গ্রুপের আরেকটি কোম্পানি শাইনপুকুর সিরামিকেরও একই দশা বিরাজ করছে। তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাত্র ৬ পয়সা। অথচ এর আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১৭ পয়সা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ৯ পয়সা করে মুনাফা কমেছে শাইনপুকুরের।


আর চলতি অর্থবছরের তিন প্রান্তিক (জুলাই ২০২২ থেকে মার্চ ২০২৩) মিলে কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ৩১ পয়সা। যা গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ২৭ পয়সা। অর্থাৎ সে হিসেবে তিন প্রান্তিক মিলে শাইনপুকুরের মুনাফা বেড়েছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com