কিবোর্ডের শব্দ শুনেই ৯৫ শতাংশ নির্ভুলতায় পাসওয়ার্ড চুরি করতে পারে এআই: গবেষণা
প্রকাশ : ১৭ আগস্ট ২০২৩, ২০:৪৮
কিবোর্ডের শব্দ শুনেই ৯৫ শতাংশ নির্ভুলতায় পাসওয়ার্ড চুরি করতে পারে এআই: গবেষণা
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
প্রিন্ট অ-অ+

এআই চালিত নতুন এক হ্যাকিং পদ্ধতি খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা, যা কেবল কিবোর্ডে টাইপ করা শব্দ শুনেই বিভিন্ন পাসওয়ার্ড অনুমান করতে পারে। স্মার্টফোনের কিবোর্ডে আপনার টাইপিং তথা কিস্ট্রোকের শব্দ শুনেই এবার প্রতারকরা পাসওয়ার্ড চুরি করতে শিখে গিয়েছে। আর এতে নির্ভুলভাবে ৯৫ শতাংশ সক্ষম হয়েছিল।


গবেষকরা জানিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে ঠিক এই ভাবেই মানুষের পাসওয়ার্ড হাতিয়ে নেওয়ার ফন্দি এঁটেছে সাইবার জালিয়াতরা।


সম্প্রতি একটি গবেষণায় এমনই উদ্বেগের কথা জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির গবেষণায় প্রকাশিত ফলাফল অনুসারে, কাছাকাছি একটি স্মার্টফোনে যখন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা (AI) প্রোগ্রাম সক্রিয় করা হয়েছিল, তখন এটি টাইপ করা পাসওয়ার্ডটি ৯৫ শতাংশ নির্ভুলতার সঙ্গে পুনরায় তা সঠিকভাবে তৈরি করতে সক্ষম হয়েছিল।


নিউইয়র্ক পোস্টের একটি রিপোর্টে বলা হচ্ছে, ব্রিটেনের একদল কম্পিউটার সায়েন্টিস্ট ২০২১ সালের MacBook Pro সংস্করণে (জনপ্রিয় অফ দ্য শেল্ফ ল্যাপটপ) কিস্ট্রোকের শব্দ চিনতে একটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স মডেলকে প্রশিক্ষণ দিয়েছেন।


গবেষকরা বলছেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) টুলটি হ্যাকার বান্ধব। জুম কলে একটি ভিডিও কনফারেন্সের সময় আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) টুলটি ল্যাপটপের মাইক্রোফোনের মাধ্যমে টাইপ করার সময় ‘শোনা’র কাজটি অত্যন্ত নির্ভুলভাবে করেছে।


গবেষকরা জানিয়েছেন, ৯৩ শতাংশ নির্ভুলতার সঙ্গে কিস্ট্রোকগুলি পুনরায় তৈরি করেছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) টুলটি। পাশাপাশি তারা সতর্ক করেও বলছেন, অনেক ব্যবহারকারীই জানেন না যে প্রতারকরা অ্যাকাউন্টগুলি হ্যাক করার জন্য তাদের টাইপিং মনিটরও করতে পারে। এটি আসলে এক ধরনের সাইবার আক্রমণ যা ‘অ্যাকওস্টিক সাইড-চ্যানেল আক্রমণ’ হিসেবে পরিচিত।


ওই গবেষণায় বলা হয়েছে, কিবোর্ড অ্যাকওস্টিক ইমেনেশনের সর্বজনীনতা এগুলিকে শুধুমাত্র সহজলভ্য অ্যাটাক ভেক্টরই করে না, বরং ক্ষতিগ্রস্তদের তাদের আউটপুটকে লুকনোর চেষ্টা না করার জন্য প্ররোচিত করে।


উদাহরণ সহকারে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, একটি পাসওয়ার্ড টাইপ করার সময় মানুষজন তাঁদের স্ক্রিন লুকিয়ে রাখার চেষ্টা করে, কিন্তু কিবোর্ডের শব্দকে অস্পষ্ট করার কোনও উপায় তাদের কাছে নেই।


নির্ভুলতা পরীক্ষা করার জন্য গবেষকরা ল্যাপটপে ৩৬টি কি২৫ বার প্রেস করেন এবং প্রত্যেক বার প্রেস করার সময় আলাদা শব্দ শোনা গেছে। প্রোগ্রামটি প্রতিটি কি প্রেসের উপাদানগুলিকে আলাদা করার জন্য শুনতে পারে, যেমন শব্দ তরঙ্গদৈর্ঘ্য।


প্রসঙ্গত, এই পরীক্ষায় যে স্মার্টফোনটি ব্যবহার করা হয়েছিল, সেটি ছিল একটি iPhone 13 Mini।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com