‘কথা বলতে শিখেছে’ গুগলের চ্যাটবট বার্ড
প্রকাশ : ১৪ জুলাই ২০২৩, ১৮:৪৮
‘কথা বলতে শিখেছে’ গুগলের চ্যাটবট বার্ড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তথ্যপ্রযুক্তির উন্নয়নের যুগে দ্রুত বাড়ছে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর চ্যাটবট চ্যাট জিপিটি ব্যবহারকারীর সংখ্যা। চ্যাট জিপিটির এ জনপ্রিয়তা গুগলের জন্য হুমকি হতে পারে। তাই গুগলও কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে প্রবেশ করেছে বার্ড নামের একটি অ্যাপের মাধ্যমে।


নিজস্ব চ্যাটবট ‘বার্ড’-এ বেশ কিছু নতুন ফিচার যোগ করেছে সার্চ জায়ান্ট গুগল। এর মধ্যে রয়েছে ব্যবহারকারীর সঙ্গে কথোপকথন ও ছবিওয়ালা প্রম্পটের মাধ্যমে জবাব দেওয়ার সুবিধা।


ইউরোপীয় ইউনিয়ন’সহ বিশ্বের বেশিরভাগ দেশেই চ্যাট বটটি পাওয়া যাচ্ছে। এক ব্লগ পোস্টে গুগল বার্ডের জবাব দেওয়াকে ব্যাখ্যা করেছে ‘সঠিক শব্দ উচ্চারণ ও কবিতা বা স্ক্রিপ্ট শোনার’ সহায়ক উপায় হিসেবে।


ব্যবহারকারী এতে কেবল একটি প্রম্পট বসিয়ে ও সাউন্ড আইকন বাছাইয়ের মাধ্যমে চ্যাটবটের কথ্য প্রতিক্রিয়া শুনতে পারেন। গুগলের তথ্য অনুসারে, এইসব প্রতিক্রিয়া শোনা যাবে ৪০টিরও বেশি ভাষায়।


এর পাশাপাশি, চ্যাটবটে আরও কয়েকটি নতুন ফিচার আনতে যাচ্ছে গুগল। এর মধ্যে রয়েছে কথোপকথন ‘পিন’ ও ‘রিনেইম’ করার, বন্ধুর সঙ্গে জবাব শেয়ার করার ও বার্ডের জবাবের কণ্ঠস্বর ও ভঙ্গিমা বদলে ফেলার মতো সুবিধা।


রয়টার্সের বরাতে জানা যায়, কোম্পানির প্রধান নির্বাহী সুন্দর পিচাই জানিয়েছেন, গুগল তার সার্চ ইঞ্জিনেও কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করছে। বার্ডকে আরও উন্নত করা হচ্ছে। এতে থাকা সুবিধাগুলো চ্যাট জিপিটির জনপ্রিয়তাকেও ছাড়িয়ে যাবে। পিচাই আরও বলেন, নতুন এ সেবাটি নেটদুনিয়া থেকে নিত্যনতুন সব তথ্য সংগ্রহ করতে পারবে। যেখানে চ্যাট জিপিটির জ্ঞান ২০২১ সাল পর্যন্ত সীমাবদ্ধ।


এর আগে গুগল তাদের বড় ভাষা মডেল বার্ডকে বাংলা ভাষায় চালু করেছে। বৃহস্পতিবার (১৩ জুলাই) এর ব্যবহারকারীদের এ বিষয়ে অবগত করা হয়েছে বলে জানিয়েছে গুগল।


বিবার্তা/আরমান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com