শেখ রাসেল ডিজিটাল ল্যাব হবে এসওএস শিশুপল্লীতে
প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ১৭:৩৪
শেখ রাসেল ডিজিটাল ল্যাব হবে এসওএস শিশুপল্লীতে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জেলা পর্যায়ে বিদ্যমান ৭টি এসওএস শিশু পল্লীতে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করে দেয়া হবে।


মঙ্গলবার (২০ অক্টোবর) শিশু পল্লীর ইয়্যুথক্যান প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে এই আশ্বাস দেন প্রতিমন্ত্রী।


প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগের পক্ষ থেকে আমরা যে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করতে যাচ্ছি, সেখানে জেলা পর্যায়ে যে ৭টি এসওএস ভিলেজ আছে, যেখানে আমাদের ভবিষ্যত সন্তানদের প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করার একটি সুযোগ তৈরি হয়েছে। সেখানে আমরা ৭টি জায়গায় ৭টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করে দিবো, যেনো এখানে এই শিশু-কিশোর বা ভবিষ্যত বাংলাদেশের কর্ণধাররা প্রযুক্তির শিক্ষায় শিক্ষিত হতে পারে। পাশাপাশি যে স্কুল অব ফিউচার, যেখানে রোবটিকস ফ্যাব ল্যাবস, আইওটি বিগডেটা, অগমেন্টেড রিয়েলিটি, ড্রোন টেকনোলজি, এগুলো নিয়ে শিক্ষা এবং অভিজ্ঞতা অর্জনের সুযোগ আমরা করে দিচ্ছি সেই স্কুলগুলোর (যেই স্কুলগুলো এসওএস ভিলেজের কাছাকাছি আছে) সঙ্গে সংযোগ স্থাপন করে দিবো।


এছাড়াও আমাদের লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের অধীনে অনলাইনে এসওএস ভিলেজের ৫ হাজারের মতো অনাথ শিশুদের ৫০ দিনের ২০০ ঘণ্টার প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষতা উন্নয়নের কাজ হাতে নেয়ার পরিকল্পনার কথাও জানান প্রতিমন্ত্রী।


তারুণ্যের মেধা ও প্রযুক্তির শক্তি কাজে লাগিয়ে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করা হবে জানিয়ে পলক বলেন, ২০২৫ সালের মধ্যে ৬৪টি শেখ কামাল আইটি ইনকিবেশন সেন্টার স্থাপন করা হলে ২০৪১ সাল নাগাদ এখান থেকে ১০ লক্ষ তরুণকে প্রশিক্ষণ এবং ৫ লক্ষের কর্মসংস্থান করা সম্ভব হবে।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এসওএস এর ন্যাশনাল ডাইরেক্টর ড. মোহাম্মদ এনামুল হক, এসওএস গ্লোবাল প্রাইভেট ম্যানেজার মি. ইউ এগার, এসওএস এর ইন্টারন্যাশনাল রিপ্রেজেন্টেটিভ রাজনিস জেন, ইয়্যুথক্যানের গ্লোবাল প্রোজেক্ট ম্যানেজার ইউ ইগার, এইচএসবি বাংলাদেশের সিইও মাহুবুব রহমান, গ্রামীনফোন বাংলাদেশ এর সিইও ইয়াসির আজমান, এসওএস চিলড্রেন্স ভিলেজেস ইন্টারন্যাশনাল ঢাকার পার্টনার শোয়েব আলম প্রমুখ বক্তব্য দেন।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com