ফ্যাক্ট চেকার টুলস তৈরি করছে আইসিটি বিভাগ
প্রকাশ : ১৫ জুলাই ২০২০, ১৫:২৩
ফ্যাক্ট চেকার টুলস তৈরি করছে আইসিটি বিভাগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, অনলাইনের সুরক্ষা ও বিশ্বাসযোগ্যতা যাচাইয়ে একটি সাইবার হেল্প ডেস্ক ফ্যাক্টচেক.গভ.বিডি টুলস তৈরি করছে আইসিটি বিভাগ। টুলসটি তৈরি শেষের দিকে।


খুব অল্পদিনের মধ্যেই টুলটি অবমুক্ত করা হবে জানিয়ে তিনি বলেন, এই টুলসের মাধ্যমে সোশ্যাল মিডিয়া বা অনলাইনের তথ্য সহজেই যাচাই করা যাবে।


প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে মানুষের দোরগোড়ায় ইনটারনেট পৌঁছে দেয়ায় প্রযুক্তি ব্যবহার করে করোনা ও মিথ্যা অপপ্রচারের মহামারি সম্ভব হয়েছে। এই মুহূর্তে পুরো বিশ্বকে দুইটি মহামারির মোকাবেলা করতে হচ্ছে। একটি করোনা ভাইরাস মহামারি অপরটি মিথ্যা অপপ্রচারের মহামারি। এটা শুধু বাংলাদেশ নয়, ইউরোপ, আমেরিকা, চীন, জাপান, এশিয়া যেখানেই আপনি যান, যে দেশের কথাই আপনি বলেন,সেই দেশ যতই উন্নত বা প্রযুক্তির দিক দিয়ে উন্নত হোক না কেন সবাইকে এই দ্বিতীয় মহামারির সঙ্গে মোকাবেলা করতে হচ্ছে।


প্রতিমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সরকার এইদুটি সংকটের সাথে সাথে আম্পান নামের একটি ঘুর্ণিঝড়ের সাথেও মোকাবেলা সম্ভব হয়েছে। আমরা সঙ্কটের শুরুতেই একটি ওয়েবসাইট তৈরি করেছিলাম যেখানে করোনা সঙ্কট মোকাবেলায় জনগনকে সচেতন করতে এবং কোন এলাকা ঝুঁকিপূর্ণ পাবলিক প্রেসক্রিপশন, কোন এলাকায় হাসপাতালের সংখ্যা কত ও সেলফ টেস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য ছিলো। সারাদেশে মানুষের দোরগোড়ায় ইনটারনেট পৌঁছে যাওয়ার ফলে অবাধ তথ্য প্রবাহের মাধ্যমে করোনা সঙ্কট মোকাবেলা সহজ হয়েছে।


অনিবন্ধিত কোন ওয়েবসাইট বা নিউজ সাইটের কোন তথ্য যেন মানুষ বিশ্বাস না করে সে ব্যাপারে সকলকে সচেতন থাকতে আহ্বান জানান তিনি।


পলক বলেন, আমরা যদি বাজারে একটি পণ্য কিনতে যাই, সেটি যাচাই-বাছাই করে দেখি। একইভাবে নিউমিডিয়াতে দেখা তথ্য যাচাই-বাছাই করাও আমাদের দায়িত্ব। নিবন্ধিতদের জবাবদিহিতা থাকলেও অনিবন্ধিতদের থাকে না।


এসময় আরো বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাবেক উপাচার্য, ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাত, ৭১ টিভি লিমিটেডের কারেন্ট অ্যাফেয়ার্স এডিটর মিথিলা ফারজানা, বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।


ওয়েবিনারটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফারহাদ।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com