শিরোনাম
ঘরে বসে যে প্লাটফর্মগুলোতে কেনা যাবে কোরবানির পশু
প্রকাশ : ০৮ জুলাই ২০২০, ১৩:২১
ঘরে বসে যে প্লাটফর্মগুলোতে কেনা যাবে কোরবানির পশু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনা পরিস্থিতি বিবেচনায় খামারি ও ক্রেতাদের স্বাস্থ্য নিরাপত্তার কথা মাথায় রেখে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ে প্রথমবারের মতো দেশের সবচেয়ে বড় ডিজিটাল হাটের ব্যবস্থা করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। পাশাপাশি বরাবরের মতো এবারও অনলাইনে পশুর হাটের আয়োজন করেছে কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠান।


তথ্যপ্রযুক্তির মাধ্যমে এই হাটে ক্রেতারা ঘরে বসেই গরুর ছবি ও ভিডিও দেখার ও লাইভ ওজন জানার সুযোগ পাবেন। একইসঙ্গে তিনি গরু চাষী, খামারি বা ব্যাপারিদের সাথে সরাসরি যোগাযোগ করার সুযোগ পাবেন। এরপর নির্দিষ্ট স্থান থেকে অথবা হোম ডেলিভারির ভিত্তিতে অর্থের বিনিময়ে গরু সংগ্রহ করতে পারবেন।


এই ডিজিটাল হাটগুলোতে ইতোমধ্যেই সারাদেশ থেকে গরু- ছাগলের চাষী, খামারের মালিক ও সাধারণ পশু ব্যবসায়ীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। এখানে কয়েকটি হাটের বিষয় নিয়ে সংক্ষেপে আলোচনা করা হলো।


প্রিয়শপ ডটকম : এবার ‘অনলাইন কোরবানি হাট’ শুরু করছে ই-কমার্স প্লাটফর্ম প্রিয়শপ ডটকম। এখানে পশুর ছবিসহ দাম, উচ্চতা ও ওজন দেওয়া আছে। ক্রেতারা গরু পছন্দ করার পর বিকাশ, ডেবিট বা ক্রেডিট কার্ড, ব্যাংক ডিপোজিট, মোবাইল ব্যাংকিং-এ মূল্যে পরিশোধ করে তা নিশ্চিত করতে পারবেন।


প্রবাসীরা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে পছন্দের পশু কিনে ক্রেডিট কার্ডের মাধ্যমে দাম পরিশোধ করলে বাংলাদেশে তাদের দেওয়া নির্ধারিত ঠিকানায় গরু পৌঁছে দিবে প্রিয়শপ। এই হাটে যেতে হলে ক্লিক করতে হবে এই লিংকে


ফুড ফর নেশন : সরকারি উদ্যোগে কোরবানির পশু ক্রয়-বিক্রয়ে ডিজিটাল হাটের আয়োজন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। ‌‘ফুড ফর নেশন’ প্লাটফর্মের এই হাটে ঘরে বসেই গরুর ছবির পাশাপাশি ভিডিও এবং লাইভ ওজন জানার সুযোগ পাবেন আগ্রহীরা। ডিজিটাল হাটের জন্য সারা দেশ থেকে বিক্রেতা, খামারের মালিক ও সাধারণ পশু ব্যবসায়ীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে সোমবার থেকে।


নিবন্ধনের পর নিজস্ব প্যানেল থেকে পশুর ছবি, ভিডিও ও অন্যান্য তথ্য আপলোড করতে হবে। এই সকল ছবি ও তথ্য ওয়েবসাইটের মাধ্যমে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার তার নিজ খরচে প্রচার করবে। ফলে ক্রেতারা সহজেই তাদের কোরবানির জন্য প্রয়োজনীয় পশু পছন্দের সুযোগ পাবেন এবং বিক্রেতার সাথে যোগাযোগ করে ডেলিভারি নিতে পারবেন। এই হাটে যাওয়া যাবে এই ঠিকানায়


দারাজ : এই সঙ্কটের মাঝে ঘরে বসে সামাজিক দূরত্ব অনুশীলনকালীন ভোক্তাদের কোরবানির পশু কেনাকাটার সুবিধার্থে আলিবাবা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান দারাজ বাংলাদেশ তৃতীয়বারের মতো আয়োজন করেছে ‘অনলাইন গরুর হাট’। এই হাটের বিশেষত্ব হল- প্রতিটি গরু শতভাগ অর্গানিক এবং গরুগুলো লালন-পালন করেছেন শেরপুর, মুন্সিগঞ্জ, কুমিল্লা ও চট্টগ্রামের খামারি উদ্যোক্তাগণ।


ক্রেতারা খুব সহজেই কোরবানির পশুর সকল বিস্তারিত বিষয় জেনে ও ভিডিও দেখে দারাজ অ্যাপে (daraz app) কোরবানীর গরু অর্ডার করতে পারবেন। ৩৫০ টি গরুর সমারোহে সাজানো এই হাটে রয়েছে ৭২ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩ লাখ ৯৬ হাজার টাকার গরু। সাশ্রয়ী মূল্যের পাশাপাশি ক্রেতাদের জন্য জন্য থাকবে অন্যান্য আকর্ষণ। বিস্তারিত জানা যাবে এই লিংকে।


খামার-ই : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে সদ্য পাস করা চারজন ইঞ্জিনিয়ার মিলে রাজধানী ঢাকাসহ ও বন্দর নগরী চট্টগ্রামের অধিবাসীদের জন্য চালু করেছে অনলাইন পশুর হাট খামার-ই। এখান থেকে ওয়েব অথবা ফেসবুক যেকোনো মাধ্যমে ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে।


তথ্যপ্রযুক্তির মাধ্যমে এই হাটে ক্রেতারা ঘরে বসেই গরুর ছবি ও ভিডিও দেখার ও লাইভ ওজন জানার সুযোগ পাবেন। একইসঙ্গে তিনি গরু চাষী, খামারি বা ব্যাপারিদের সাথে সরাসরি যোগাযোগ করার সুযোগ পাবেন। আগ্রহীকে অনলাইনে পশু দেখতে ও কিনতে যেতে হবে এই ঠিকানায়।


গরু হাট : একেবারে প্রান্তিক খামারিদের কাছ থেকে সংগ্রহ করা গরু ও ছাগল দিয়ে অনলাইন কোরবানি হাটের আয়োজন করেছে গরু হাট। কেউ কোরবানির পশু কিনলে সেটি বিনা খরচে বাড়ি পৌঁছে দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে এই প্রতিষ্ঠান থেকে। কেনার পর বাসায় নিয়ে যাওয়ার ঝক্কিও পোহাতে হবে না ক্রেতাকে। বিস্তারিত জানতে যেতে হবে এই লিংকে


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com