ভারতের পর চীনা অ্যাপ বন্ধ করছে আমেরিকা-অস্ট্রেলিয়া
প্রকাশ : ০৭ জুলাই ২০২০, ১৭:০৯
ভারতের পর  চীনা অ্যাপ বন্ধ করছে আমেরিকা-অস্ট্রেলিয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি টিকটক, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় ৫৯টি চীনা অ্যাপস নিষিদ্ধ করার কথা ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার।


এবার চীনা অ্যাপ বন্ধ করতে যাচ্ছে আমেরিকা ও অস্ট্রেলিয়া। যুক্তরাষ্ট্র টিকটকের মতো চীনা অ্যাপকে নিষিদ্ধ করার কথা বিবেচনা করছে দুই দেশ।


ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, এই বিষয়টি নিয়ে তারা বিচার বিবেচনা করছেন।


এদিকে টিকটক সংস্থা জানিয়েছে কয়েক দিনের মধ্যেই তারা হংকংয়ের বাজার থেকে বেরিয়ে আসবে। ইতিমধ্যেই ফেসবুকসহ অন্যান্য বড় প্রযুক্তি সংস্থাগুলি ওই অঞ্চলের ব্যবহারকারীদের তথ্য সরকারকে দিতে অস্বীকার করেছে। টিকটকের কাছে চীন সরকার, হংকংয়ের ব্যবহারকারীদের তথ্য চাওয়ায় টিকটক এই অঞ্চলে ব্যবসা করবেনা বলে জানিয়ে দিয়েছে।


জানা গেছে, দেশের ব্যবহাকারীদের ডেটা চীন সরকারের সাথে শেয়ার করে নেওয়ার আশঙ্কায় টিকটককে ব্যান করে ভারত সরকার। জনপ্রিয় মিউজিক ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক ভারতে নিষিদ্ধ করায় ক্ষতির মুখে পড়েছে এর মালিকানাধীন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটডান্স লিমিটেডের।


নিষিদ্ধ হয়ে গেছে ওই সংস্থারই তৈরি আরও দুটি অ্যাপ ভিভা ভিডিও এবং হ্যালো। তাদের তৈরি এই তিনটি অ্যাপই নিষিদ্ধ হয়ে যাওয়ায় সব মিলিয়ে কমপক্ষে ৬ বিলিয়ন ডলার ক্ষতির আশঙ্কা করছে প্রতিষ্ঠানটি।


এই একই কারণ দেখাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও। তবে শুধু যুক্তরাষ্ট্রেই নয় অ্যাপটি বন্ধ হতে পারে অস্ট্রেলিয়াতেও। এই ঘটনাক্রম নিঃসন্দেহে চীনের জন্য বড়-সড় ধাক্কা হতে পারে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com