মোবাইল ফোনে যেভাবে জানবেন এসএসসির ফলাফল
প্রকাশ : ৩১ মে ২০২০, ১১:১০
মোবাইল ফোনে যেভাবে জানবেন এসএসসির ফলাফল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এবারের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে আজ রোববার (৩১ মে)। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার ফেসবুক লাইভে ফল প্রকাশ করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গণভবনে প্রধানমন্ত্রী ফল ঘোষণার পর এর সারসংক্ষেপ তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি।


জানা গেছে, পরীক্ষার ফল পেতে সারাদেশে এ পর্যন্ত ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করেছে। প্রি-রেজিস্ট্রেশন করা ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ শিক্ষার্থীর মধ্যে গ্রামীণফোন থেকে ৫ লাখ ৭৪ হাজার ৫৯৯, রবি থেকে ৪ লাখ ৭১ হাজার ২৮৯, টেলিটক থেকে ১ লাখ ১৫ হাজার ৯১৫ এবং বাংলালিংক থেকে ১ লাখ ৬১ হাজার ৯২৩ শিক্ষার্থী রয়েছেন। চলতি বছর মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।


মোবাইল ফোনে যেভাবে জানা যাবে এসএসসির ফলাফল
ফল প্রকাশের দিন এসএমএসের মাধ্যমে ফল পেতে যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এ জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ ঢাকা বোর্ড হলে Dha লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পরীক্ষার্থীর ফল জানানো হবে।


এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফল পেতে এই প্রক্রিয়া অনুসরণ করতে হবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এসএসসি লিখে একটি স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নাম লিখে আবার একটি স্পেস দিয়ে প্রার্থীর রোল নম্বর লিখে স্পেস দিয়ে সাল (২০২০) লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। (এসএসসি<স্পেস> বোর্ডের নাম<স্পেস> রোল নম্বর<স্পেস> সাল)।


ওয়েবসাইটে যেভাবে জানবেন এসএসসির ফল
সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল নিজ নিজ ওয়েবসাইটে প্রকাশ করবে শিক্ষা বোর্ডগুলো। শিক্ষার্থীরা রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফল সংগ্রহ করতে পারবেন।


যারা প্রি-রেজিস্ট্রেশন করেছেন তাদের মোবাইলে এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীদের ফল দেয়া হবে। অপরদিকে রোববার (৩১ মে) দুপুর ১২টা থেকে ওয়েবসাইট থেকেও এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পাওয়া যাবে। এ জন্য http://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষার্থীদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে ফল জানা যাবে।



ঢাকা শিক্ষা বোর্ড থেকে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশনা মেনেই শিক্ষার্থীদের ফল সংগ্রহ করতে হবে। আর কোনো অবস্থাতেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশের দিন জমায়েত হওয়া যাবে না। ৩১ মে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফলাফল পাবে না। ১ জুন বেলা ১২টা থেকে প্রতিষ্ঠান প্রধানরা ইআইআইএন নম্বর ব্যবহার করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল সংগ্রহ করতে পারবেন।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com