শিরোনাম
আইইবি'র টেলিমেডিসিন সেবা চালু
প্রকাশ : ২২ এপ্রিল ২০২০, ১৮:২৩
আইইবি'র টেলিমেডিসিন সেবা চালু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনা যুদ্ধে প্রকৌশলী পরিবারের ডাক্তার সদস্য/শুভানুধ্যায়ীদের নিয়ে চালু হয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) এর টেলিমেডিসিন সেবা।


বুধবার (২২ এপ্রিল) বিকাল ৩টায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আইইবি'র টেলিমেডিসিন সেবা কার্যক্রম উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।


বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের দরুন সৃষ্ট পরিস্থিতিতে টেলিমেডিসিনের মাধ্যমে মানুষের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) উদ্যোগে প্রকৌশলী পরিবারের ৩৪ জন ডাক্তারের স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এই টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে।


দেশের যে কেউ ০৯৬১১৮৮৮১১১ নাম্বারে ফোন দিয়ে টেলিমেডিসিন সেবা নিতে পারবেন প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত। ৩৪ জন ডাক্তার প্রতিদিন রোস্টারিং এর মাধ্যমে সেবা প্রদান করবেন। পরবর্তীতে কোনো রোগী যদি তার কোনো টেস্ট রিপোর্ট ডাক্তারকে দেখাতে চান তাহলে [email protected] এই ই-মেইল ঠিকানায় সাবজেক্টে সংশ্লিষ্ট ডাক্তারের নাম লিখে রিপোর্ট সংযুক্ত করে পাঠাবেন। সংশ্লিষ্ট ডাক্তার রিপোর্ট দেখে পরবর্তী করনীয় ঠিক করে দিবেন। এছাড়া অবাঞ্চিত কল আসলে সিস্টেম থেকে নাম্বার ব্লক করে দেয়া হবে এবং আইন শৃঙ্খলা বাহিনীকে অবহিত করা হবে।


ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর গ্রাম পর্যায়ে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সেবা পৌঁছে দিয়েছেন। কিন্তু বর্তমানের পরিস্থিতিতে স্বাস্থ্য সেবা দুই ভাগে ভাগ হয়ে গেছে। একটা হচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত আর অন্যটি হচ্ছে সাধারণ রোগী। আমরা এই মহামারি করোনাভাইরাস প্রযুক্তির মাধ্যমে নিয়ন্ত্রণের চেষ্টা করছি। বিশ্বের অনেক দেশ ইতোমধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিগ ডাটা ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করে এই মহামারি করোনা ভাইরাস প্রায় নিয়ন্ত্রণে নিয়ে এসেছে।


মন্ত্রী বলেন, আইইবি'র টেলিমেডিসিন সেবা'র উদ্যোগকে আমি সাধুবাদ এবং অভিনন্দন জানাই। আইইবি'র এই সুন্দর উদ্যোগের ফলে দেশের যে কোনো প্রান্ত থেকে যে কেউ শুধু নিদিষ্ট নাম্বারে কল করে সেবা নিতে পারবেন। এসময় মন্ত্রী আইইবিকে এই সেবা একটি অ্যাপের মাধ্যমে নিয়ে আসার পরামর্শ দেন। সে ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতার আশ্বাসও দেন তিনি। পরে মন্ত্রী টেলিমেডিসিন সেবার হটলাইন নাম্বারে কল করে এই সেবার উদ্বোধন ঘোষণা করেন।


অনলাইন ভিডিও কনফারেন্সে সভাপতির বক্তব্যে আইইবি'র প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, কোভিড-১৯/ করোনা মহামারী'র মধ্যেও প্রকৌশলীরা জীবনের ঝুঁকি নিয়ে জরুরি পরিসেবা যেমন পানি, বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি সচল রেখেছেন। এছাড়াও আমাদের পরিবারের ডাক্তার সদস্যরা সম্মিলিতভাবে এগিয়ে এসেছেন টেলিমেডিসিন সেবা প্রদানে। এই দুর্যোগকালে দেশের প্রকৌশলীরা সর্বাত্মকভাবে জনগণের পাশে থাকবে। এই সেবা দেশের সবার জন্য বিনামূল্যে উম্মুক্ত থাকবে। দেশের যে কোনো প্রান্ত থেকে যে কেউ ফোন করে এই সেবা গ্রহণ করতে পারবেন।


এসময় ভিডিও কনফারেন্সে আরো অংশগ্রহণ করেন আইইবি'র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, ঢাকা সেন্টারের সম্পাদক শাহাদাত হোসেন শিবলু, সম্মানী সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার, আইইবি'র কম্পিউটার ডিভিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম, আইইডিসিআর এর সাবেক পরিচালক ডা. মো. ইউসুফ, ইএনটি বিশেষজ্ঞ লে. কর্নেল ডাঃ বশির আহমেদ, অর্থোপেডিক সার্জন ডাঃ সাইফুদ্দিন আহমেদ, শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ সাঈদা মাকসুদা মোর্শেদ, স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ রোকেয়া খাতুন, ডাঃ রুমানা আক্তার।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com