দেশের বাজারে যাত্রা শুরু করছে রিয়েলমি
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২৯
দেশের বাজারে যাত্রা শুরু করছে রিয়েলমি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০১৮ সালের মে থেকে বিশ্বব্যাপী কার্যক্রম পরিচালনা করছে চীনের জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি। আগামী সপ্তাহে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে ব্র্যান্ডটি।


আগামী ২৪ ফেব্রুয়ারি আনুষ্ঠিকভাবে নিজেদের উপস্থিতির খবর দেবেন রিয়েলমির দক্ষিণ পূর্ব ও দক্ষিণ এশিয়ার অঞ্চলের ব্র্যান্ডিং পরিচালক নিওন শি। ওইদিন শুধু ব্র্যান্ডই লঞ্চ করবে তারা।


এরপর মার্চ থেকে গাজীপুরে ইতোমধ্যে কারখানায় তৈরি ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত স্মার্টফোন ও পরে হেডফোন, স্মার্টওয়াচ বাংলাদেশের বাজারে উন্মোচন করবে রিয়েলমি।


‘ডেয়ার টু লিপ’ ট্যাগলাইনে তরুণ স্মার্টফোনপ্রেমীদের মাঝে উদ্ভাবনী প্রযুক্তির সব স্মার্টফোন এনে বেশ প্রশংসা কুড়িয়েছে রিয়েলমি। গত দুই বছরে বৈশ্বিক স্মার্টফোন বিক্রির বাজারে দ্রুত বর্ধনশীল এ স্মার্টফোন ব্র্যান্ডটি শীর্ষ সাতে স্থান করে নেয়।


রিয়েলমি সূত্র জানিয়েছে, গত বছর গাজীপুরে কারখানা স্থাপন করে স্মার্টফোন তৈরির কাজ শুরু করেছে তারা। সেখানে ২৫০ জনের বেশি কর্মী তিনটি সারিতে স্মার্টফোন তৈরিতে কাজ করছেন। এ ছাড়া রাজধানীর পুলিশ প্লাজায় কার্যালয় স্থাপন করে ১৫ জনের মতো কর্মীর মাধ্যম ব্যবসা শুরু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ইতিমধ্যেই আরো নতুন কর্মী নিয়োগ প্রক্রিয়া চালাচ্ছে তারা।


ঢাকায় ব্র্যান্ড শপ স্থাপনসহ ঢাকার বাইরেও ব্যবসা বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়েছেন নিওন শি। তিনি আরো জানান, দেশে ই-কমার্সের পাশাপাশি অফলাইনেও মোবাইল বিক্রির পরিকল্পনা রয়েছে রিয়েলমি।


২০১৯ সালে বিশ্ব স্মার্টফোন বাজারের ২২টি দেশে প্রবেশ করে রিয়েলমি এবং শীর্ষ পাঁচ মোবাইল ব্র্যান্ড হিসেবে বিশ্বের বিভিন্ন বাজারে স্বীকৃতি লাভ করে। সমসাময়িকভাবে বিশ্বব্যাপী রিয়েলমি ইউজার ২ কোটি ৫০ লাখ ছাড়িয়ে গেছে, যা প্রতিবছর ৫০০ গুণ হারে বাড়ছে।


ব্র্যান্ডটির সকল প্রাইস রেঞ্জের পণ্যেই আধুনিক প্রযুক্তির ব্যবহার উল্লেখযোগ্য। যে কারণে ইতিমধ্যে অর্জন করেছে ৬০টির বেশি বিশ্বের নামকরা অ্যাওয়ার্ড। অ্যান্ড্রয়েড অথোরিটির বার্ষিক মোবাইল ফোন জরিপে রিয়েলমি এক্স-২ প্রো ডিভাইসটি ‘বেস্ট অব অ্যান্ড্রয়েড-২০১৯’ খেতাব পায়। জিএসএম অ্যারেনা রিয়েলমি এক্স-২ প্রো কে ‘বেস্ট স্মার্টফোন অব ২০১৯: নম্বর ১ ফ্ল্যাগশিপ কিলারের’ স্বীকৃতি দেয়।


২০১৯ সালের তৃতীয় প্রান্তিকে অনলাইন বাজার শেয়ারের ক্ষেত্রে ২৬.৫ শতাংশে পৌঁছে ভারতের বাজারে দুর্দান্ত অবস্থানে ছিল রিয়েলমি। যা প্রতিষ্ঠানটিকে ভারতের বাজারে দ্বিতীয় বৃহত্তম অনলাইন শেয়ারের অংশীদার করে তুলছে ও সামগ্রিক বাজার শেয়ার বিবেচনায় ভারতে চতুর্থ শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ডে পরিণত করেছে।


২০২০ সালে বাজারে এক্স৫০ ৫জি স্মার্টফোন উন্মোচনের মাধ্যমে রিয়েলমি আনুষ্ঠানিকভাবে ৫জি যুগে প্রবেশ করেছে। প্রতিষ্ঠানটির ভবিষ্যতে বিভিন্ন দামের ৫জি পণ্য চালু করার পরিকল্পনা রয়েছে। ৫জি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীরা বিশেষত, গেম খেলার ক্ষেত্রে সার্বক্ষণিক ৫জি উপভোগ করতে পারবে।


রিয়েলমি লিংক অ্যাপের মাধ্যমে রিয়েলমি ব্র্যান্ডের স্মার্টফোনগুলো শীর্ষ চারটি স্মার্ট হাবের (স্মার্ট স্ক্রিন, স্মার্ট ওয়াচ, স্মার্ট স্পিকার ও স্মার্ট ইয়ারফোন) সাথে একসঙ্গে যুক্ত থাকবে। যা দূর থেকে বিভিন্ন স্মার্ট পণ্য নিয়ন্ত্রণের মাধ্যমে ইউনি স্মার্ট এআইওটি ইকোসিস্টেম তৈরিতে সহায়তা করবে।


বিশ্বব্যাপী ৫জি জনপ্রিয় করার মাধ্যমে ৫জি ইকোসিস্টেম তৈরিতে কাজ করতে চায় প্রতিষ্ঠানটি। এছাড়াও, বিশ্বের তরুণদের মাঝে ৫জি সহজলভ্য করার লক্ষ্য নিয়েও কাজ করছে ব্র্যান্ডটি।


দ্রুতগতিতে এগিয়ে চলা, শক্তিশালী পারফরম্যান্সের ট্রেন্ডি পণ্য ও ৫জি এবং এআইওটি কৌশলগত পণ্যের সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশের মোবাইল বাজারে নতুন যুগের সূচনা করার প্রত্যাশা রিয়েলমির।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com