বাংলালিংক এসডিজি হ্যাকাথনে ‘কোড ফর অ্যা কজ’ সেরা কোয়ার্কিবিটস্‌
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪০
বাংলালিংক এসডিজি হ্যাকাথনে ‘কোড ফর অ্যা কজ’ সেরা কোয়ার্কিবিটস্‌
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নারীদের জন্য চ্যাটবোটভিত্তিক আইনগত সহযোগিতার ধারণা দিয়ে বাংলালিংক এসডিজি হ্যাকাথন “কোড ফর অ্যা কজ” প্রতিযোগিতায় প্রথম হয়েছে টিম কোয়ার্কিবিটস্‌।


এছাড়াও শিশুদের জন্য ডিজিটাল শিক্ষার অ্যাপ দিয়ে টিম বিনটএক্স দ্বিতীয় এবং ড্রোনভিত্তিক বীজবপন পদ্ধতির উপর পরিকল্পনা উপস্থাপন করে তৃতীয় স্থান অর্জন করেছে টিম এরিয়াল এক্স।


গুলশান টাইগার গার্ডেনে সম্প্রতি টানা ২৪ ঘন্টাব্যাপী প্রতিযোগিতাপূর্ণ এই হ্যাকাথন অনুষ্ঠিত হয়। হ্যাকাথন শেষে সেরা ৩টি দলের নাম ঘোষণা করে পুরস্কার দেয়া হয়।


বাংলালিংক ডিজিটাল কম্যুনিকেশন লিমিটেডের কর্পোরেট কম্যুনিকেশনস সিনিয়র ম্যানেজার আংকিত সুরেকা জানান, উদ্ভাবন ও প্রযুক্তিতে আগ্রহী তরুণদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস্) সাথে সম্পর্কযুক্ত বিভিন্ন আর্থ-সামাজিক সমস্যার ডিজিটাল সমাধানে উৎসাহ দেওয়ার লক্ষ্যে দ্বিতীয় দফায় “কোড ফর অ্যা কজ” আয়োজন করে বাংলালিংক।


আগ্রহী তরুণরা অনলাইন সাবমিশনের মাধ্যমে বাংলালিংক এসডিজি হ্যাকাথন-এ অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীদের ডিজিটাল পরিকল্পনার কার্যকারিতার ভিত্তিতে নির্বাচিত ৩ সদস্য বিশিষ্ট ২৫টি দল হ্যাকাথনে অংশগ্রহণ করে কর্মসংস্থান, মানসম্মত শিক্ষা, জলবায়ু ও লৈঙ্গিক সমতা বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান করে সেগুলি উপস্থাপন করে।


উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন বাংলালিংক-এর চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান, বাংলালিংক-এর চিফ এথিক্স অ্যান্ড কমপ্লায়েন্স অফিসার মুনিরুজ্জামান।


বাংলালিংক-এর চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, বাংলালিংক এসডিজি হ্যাকথনের দ্বিতীয় আসরের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আগ্রহীদের প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে এসডিজি-এর সাথে সম্পর্কিত বিশেষ কিছু আর্থ-সামাজিক সমস্যা সমাধানের সুযোগ দিতে আমরা বিশেষ এই প্ল্যাটফর্ম চালু করেছিলাম। হ্যাকাথনে অংশগ্রহণকারীরা যেসব ডিজিটাল পরিকল্পনা প্রস্তুত করেছে সেগুলিতে সমস্যাগুলি সমাধানের বিভিন্ন নতুন পদ্ধতি পরিলক্ষিত হয়। দেশের সম্ভাবনাময় তরুণদের ক্ষমতায়নে আমাদের এ ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আমরা বিশ্বাস করি, ডিজিটাল উদ্যোগের মাধ্যমে আমাদের আর্থ-সামাজিক উন্নয়নের কার্যক্রমে তাদের অভিনব চিন্তা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।


গত বছর বাংলালিংক এসডিজি হ্যাকাথন-এর প্রথম আসর অনুষ্ঠিত হয়। এই আয়োজনটিও অংশগ্রহণকারীদের বিপুল সাড়া অর্জন করে।



বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com