শিরোনাম
সারা বিশ্ব থেকে
প্রায় ২৬ কোটি বার পড়া হয়েছে বাংলা উইকিপিডিয়া
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২০, ১৭:৪২
প্রায় ২৬ কোটি বার পড়া হয়েছে বাংলা উইকিপিডিয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিনা মূল্যে তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভাণ্ডার তৈরির লক্ষ্যে ২০০১ সালে উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলস।


২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাংলা উইকিপিডিয়া। ওই বছর বাংলাসহ আরও প্রায় ৫০টি ভাষা এতে যুক্ত হয় এই উন্মুক্ত বিশ্বকোষ।


গত বছর জনপ্রিয় এই বাংলা উইকিপিডিয়া ওয়েবসাইটটি সারা বিশ্ব থেকে প্রায় ২৬ কোটি বার পড়া হয়েছে।


যে কোনো বিষয় সম্পর্কে তথ্য জানার জনপ্রিয় এই ওয়েবসাইটটি বর্তমানে প্রায় ৩০০টি ভাষায় পড়া যায়। মঙ্গলবার থেকে ১৬তম বর্ষে উন্নীত হলো বাংলা ভাষার একমাত্র অনলাইন মুক্ত বিশ্বকোষ।


উইকিপিডিয়ায় যে তথ্য পাওয়া যায়, তা সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে বিশ্বের বিভিন্ন স্থানের কয়েক লাখ স্বেচ্ছাসেবী অবদানকারীরা যুক্ত করেন। শুধু কিছু নীতিমালা অনুসরণ করে যে কোনো পেশার ব্যক্তি উইকিপিডিয়ায় অবদান রাখতে পারেন।


উইকিপিডিয়ায় কোনো বিষয়ের ওপর লেখা একটি নিবন্ধ একাধিক অবদানকারী মিলে সম্পূর্ণ করেন। উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে যুক্তরাষ্ট্রের একটি অলাভজনক সংস্থা উইকিপিডিয়ার তত্ত্বাবধান করে থাকে। আর দেশে উইকিপিডিয়া নিয়ে কাজ করছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’।


গড়ে হাজারের বেশি স্বেচ্ছাসেবক প্রতিমাসে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখেন। বর্তমানে এতে বিভিন্ন পেশার উল্লেখযোগ্য জীবনি ছাড়াও মানব ইতিহাসের জ্ঞানের বিভিন্ন শাখার উপর ৮০ হাজারের বেশি বাংলা নিবন্ধ রয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com