সম্পর্কে আচরণের ভূমিকা!
প্রকাশ : ২৬ আগস্ট ২০২১, ২১:০৩
সম্পর্কে আচরণের ভূমিকা!
শরীফুল আলম
প্রিন্ট অ-অ+

যে কোন সম্পর্কের জন্য ভাল আচরণ , ভাল ব্যবহার এটি পূর্ব শর্ত । কেবল ফোঁস ফাঁস করলে হয়তোবা মেনে নেয়া যায় কিন্তু ছোবল দেবার চেষ্টা করলে কেউ বিনা বাঁধায় তা মেনে নেয় না । আচরণগত সমস্যা জীবন থেকে সুখ কেড়ে নেয় । সুখ , শান্তি , স্বস্তি এগুলো শক্তি , অপশক্তি , কূটকৌশল দিয়ে নিয়ন্ত্রণ করা মোটেও সম্ভব নয় । সম্পর্কে বোঝাপড়াটাই হচ্ছে আসল । ভুল তো ভুলই , ভুলকে তো আর শুদ্ধ বলা যাবেনা , তাই ভুল অজুহাতে কখনো জিতার চেষ্টা না করাই ভাল ।


আঁচলেই বাঙালি নারীর লজ্জা , লুঙ্গিতে বাঙ্গালিয়ানা , এগুলো হচ্ছে আমাদের সংস্কৃতি । গরু ঘাস খায়, বাঘ, সিংহ মাংস খায় এখন গরুকে মাংস আর বাঘ, সিংহকে ঘাস দিলে তো ওরা খাবেনা অর্থাৎ ভুল অনুশীলন কেউ মেনে নেয়না এটাই হচ্ছে মূল কথা । অনুভূতিতে যদি নিরাপত্তাই না থাকে তাহলে শারিরীক কিম্বা মানসিক কোন অবস্থাতেই আপনি শান্তি পাবেন না।


যারা পণ্ডিত ব্যক্তি তাঁরা হয়তোবা অন্ধকারে সুন্দর দেখতে পাবেন কিন্তু যারা রোমান্টিক? তাঁরা অন্ধকারে অভিসার ছাড়া আর কিছুই দেখতে পায়না আর ভালোবাসা আমার কাছে নীল আলো ফ্যান্টাসি অনেকটা নিঃশ্বাসের মত মৌলিক একটা বিষয় এমন কি মানুষের রিপ্রোডাক্ট সিস্টেম সেটাও ভাল আচরণেই সুখময় করা সম্ভব। স্পেশাল রিলেশনশীপে সুন্দর আচরণ আরো বেশি গুরুত্বপূর্ণ এবং সেই ক্ষেত্রে কৃতজ্ঞতাবোধ এটি অবশ্যই চর্চায় রাখতে হবে।


একটি সম্পর্কের সফলতা দুটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নির্ভর করে (এক) আমার নিজের সাথে তার কতটা মিল আছে (দুই) অপরের অমিলকে সম্মান করা ।


অধিপত্যবোধ মন থেকে ছেড়ে দিলে সুখ নিশ্চিত ভাবে আপনার হাতে ধরা দেবে তবে ‘মানুষ মানুষের সামান্য উন্নতিই সহ্য করতে পারে, মানুষের বেশি উন্নতি মানুষ সহ্য করতে পারেনা কেননা মানুষ হিংসুটে প্রাণি’ এই বিষয়টি সবসময় মাথায় রাখতে হবে।


কাউকে ভালোবাসি এই কথাটি শোনানোর জন্য চিৎকার করে বলার দরকার নেই । যার যতটুকু প্রয়োজন সে ঠিক ততটুকুই আপনার কাছে আসবে। মানুষ খুব লোভী প্রাণি, একটা সোনার পাহাড় পেলে দ্বিতীয় আরেকটি খুঁজতে শুরু করে । সস্তা লিপিষ্টিকে যে সমস্ত প্রেমিকের মন ভরেনা তাদের থেকে দূরে থাকুন। জীবন চালাতে হলে একজন ভাল বন্ধুর খুব দরকার। যে প্রেমিকা কতটুকু লজ্জার আর কতটুকু লুকানো এইটুকু বোঝেনা এমন বন্ধু আপনার দরকার নেই। জীবন হতে হবে গল্পের মত কিন্তু তাই বলে গল্পের মত জীবন কাটানো যাবেনা আর আমি এও বিশ্বাস করি গন্তব্য যদি বেগবান হয় ছায়ারা এমনিতেই সরে যাবে।


বিবার্তা/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com