চট্টগ্রাম-৮ উপ-নির্বাচন : ৫ প্রার্থীর মধ্যে ৪ জনই হারালেন জামানত
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ২২:৩০
চট্টগ্রাম-৮ উপ-নির্বাচন : ৫ প্রার্থীর মধ্যে ৪ জনই হারালেন জামানত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জয়ী প্রার্থী বাদে চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে সবাই জামানত হারালেন। নির্বাচনে মোট প্রার্থী পাঁচজনের চারজনই ঝুলিতে জামানত বাঁচানোর মতো ভোট টানতে পারেনি।


আইন অনুযায়ী জামানত ফেরত পেতে হলে প্রার্থীদের পড়া ভোটের আট ভাগের এক ভাগ পেতে হবে। কিন্তু বিজয়ী বাদে কেউ তা পাননি। তাই বিধি অনুযায়ী বিজয়ীসহ সব প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে বলে বিবার্তাকে রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান।


সদ্য শেষ হওয়া এই আসনে ভোট পড়েছিল ৭৫৩০৫ যা শতকরা হিসেব করলে ১৪ শতাংশের একটু বেশি। জামানত বাঁচাতে হলে ভোট দরকার ছিল ৯ হাজার ৪০০ ভোটের বেশি।


এ আসনে মোট ভোটারের সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ৬৫১ জন। এই উপ-নির্বাচনে ভোটগ্রহণ চলেছে শান্তিপূর্ণভাবে। সকাল ৮টায় ১৯০টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয় যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলে।


ঘোষিত ফলাফল অনুযায়ী, আওয়ামী লীগের প্রার্থী নোমান আল মাহমুদ  নৌকা প্রতীকে  ৬৭ হাজার ২০৫ ভোট বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আবদুস সামাদ পেয়েছেন মাত্র পাঁচ হাজার ৮৭ ভোট। তার প্রতীক মোমবাতি।


নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা অপর তিন প্রার্থী চেয়ার প্রতীকে ইসলামিক ফ্রন্টের এস এম ফরিদ উদ্দীন ১ হাজার ৮৬০, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির কামাল পাশা ৬৭০ এবং  একতারা প্রতীকে স্বতন্ত্র রমজান আলী ৪৭৭ ভোট পেয়েছেন।


বৃহস্পতিবার (২৭ এপ্রিল) রাতে রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান এ ফল ঘোষণা করেন। চট্টগ্রাম মহানগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম হলে স্থাপিত ফলাফল ঘোষণা কেন্দ্র থেকে এ ঘোষণা দেওয়া হয়।


এদিকে নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে পুনরায় নির্বাচন দাবি করেছেন বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রার্থী স উ ম আবদুস সামাদ  এবং ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী কামাল পাশা।  


ইসলামী ফ্রন্টের প্রার্থী স উ ম আবদুস সামাদ বলেন, অভিযোগ গ্রহণ করার পরও রিটার্নিং অফিসার কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেননি। তাই এ নির্বাচনের ফলাফল স্থগিত রাখার দাবি জানাচ্ছি।


অপরদিকে ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী কামাল পাশা বলেন, এ নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়নি। আমি নির্বাচন বর্জন করিনি। এ আসনে পুনরায় নির্বাচনের দাবি করছি।


চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, সুষ্ঠুভাবে ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হয়েছে। নির্বাচন ঘিরে এখনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পর্যাপ্ত পুলিশ, আনসার ও র‍্যাব মোতায়েন ছিল। পাশাপাশি জুডিশিয়াল এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেছেন।


উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের (বোয়ালখালী-চান্দগাঁও) সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর পর আসনটি শূন্য ঘোষণা হয়। পরে নির্বাচন আয়োজন করে নির্বাচন কমিশন।


বিবার্তা/সানজিদা/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com