শ্রমজীবী মানুষ মানবেতর অবস্থায় দিনযাপন করছে: ফখরুল
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ১৮:২৪
শ্রমজীবী মানুষ মানবেতর অবস্থায় দিনযাপন করছে: ফখরুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে আওয়ামী কর্তৃত্ববাদী দুঃশাসনে শ্রমজীবী মানুষ অত্যন্ত মানবেতর অবস্থায় দিনযাপন করছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


২৫ এপ্রিল, মঙ্গলবার নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে এক মতবিনিময় সভায় ও মন্তব্য করেন তিনি। মহান মে দিবস উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দের সঙ্গে এই মতবিনিময় সভা করেন ফখরুল।


তিনি বলেন, জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে আসন্ন মে দিবস অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশে আওয়ামী কর্তৃত্ববাদী দুঃশাসনে শ্রমজীবী মানুষ অত্যন্ত মানবেতর অবস্থায় দিনযাপন করছে। একদিকে শ্রমজীবী মানুষের অধিকার হরণ করা হচ্ছে, কর্মপরিবেশ বিনষ্ট হচ্ছে, কলকারখানা বন্ধ হয়ে যাওয়ার ফলে শ্রমিকরা বেকার হচ্ছে।


‘অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিসহ জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে দিশেহারা। এ অবস্থায় মে দিবসে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা এবং অর্থনৈতিক ও কর্মসংকট দুরীভূত করতে সকলকে ঐক্যবদ্ধভাবে লড়াই-সংগ্রামে অবতীর্ণ হতে হবে।’


চলমান আন্দোলনে শ্রমজীবী মানুষকে অধিকতর সম্পৃক্ত করার ওপর গুরুত্বারোপ করে মির্জা ফখরুল বলেন, গণতন্ত্র ও সুশাসন ছাড়া এদেশের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা সম্ভব নয়। বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই তারা শ্রমজীবী মেহনতি মানুষের দুঃখ-দুর্দশা লাঘবে সচেষ্ট নয়। তাই শ্রমজীবী মানুষের স্বার্থবিরোধী ও ম্যান্ডেটবিহীন এই সরকারের পদত্যাগ ও নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অত্যন্ত জরুরী।


এসময় আগামী ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষ্যে শ্রমিক সমাবেশ সফল করতে শ্রমিক দলের সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহবান জানান তিনি।


প্রসঙ্গত, মহান মে দিবস উপলক্ষ্যে শ্রমিক দলের উদ্যোগে আগামী ১ মে বেলা আড়াইটায় নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শ্রমিক সমাবেশ ও র‌্যালী অনুষ্ঠিত হবে।


সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চেয়ারপারসনের বিশেষ সহকারী এ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস, ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক, কেন্দ্রীয় বিএনপির সহ শ্রমিক বিষয়ক সম্পাদক হুমায়ন কবীর খান, ফিরোজ-উজ-জামান, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সহ সভাপতি রফিকুল ইসলাম, আবুল কালাম আজাদ, যুগ্ম সম্পাদক মোস্তাফিজুল করিম মজুমদার, সহ সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, যুব বিষয়ক সম্পাদক খোরশেদ আলম, প্রচার সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান চৌধুরী, জাকির হোসেন, মহিলা বিষয়ক সম্পাদক কহিনুর মাহমুদ, সহ মহিলা বিষয়ক সম্পাদক হামিদা খাতুন, সহ প্রচার সম্পাদক মফিদুল ইসলাম মোহন, সহ-অর্থ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিকদলের আহবায়ক সুমন ভুঁইয়া, উত্তর শ্রমিক দলের আহবায়ক কাজী শাহ আলম রাজা, দক্ষিণের সদস্য সচিব বদরুল আলম সবুজ প্রমুখ উপস্থিত ছিলেন।


বিবার্তা/কিরণ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com