স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পুরণে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে: আমু
প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ২৩:৫২
স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পুরণে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে: আমু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু এমপি বলেছেন, দেশকে উন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে নিতে কারগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে।


শুক্রবার (৩১ মার্চ) বিকেলে গণ অধিকার দিবস উপলক্ষে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) আয়োজিত "উন্নত স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় কর্মজীবী পেশাজীবীদের ভূমিকা" শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


আমির হোসেন আমু বলেন, ডিজিটাল বাংলাদেশ নিয়ে প্রধানমন্ত্রী যখন তার স্বপ্ন বাস্তবায়নের কথা বলতেন, তখন অনেকই সমালোচনা করতেন। আজ তা আর স্বপ্ন নয়। আমরা এখন আরো এক ধাপ এগিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার কথা ভাবছি। এই ভাবনার সফল বাস্তবায়নে কারিগরি শিক্ষার প্রসারে গুরুত্ব দিয়ে ২৭ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। দেশের প্রত্যেক উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার উদ্যেগ নেয়া হয়েছে।


তিনি বলেন, জার্মানে ও সিঙ্গাপুরে শতকরা ৭০ শতাংশ মানুষ কারিগরি শিক্ষায় শিক্ষিত। আর বাংলাদেশে এর সংখ্যা ১০ শতাংশের নীচে। তাই চতুর্থ শিল্প বিপ্লব, স্মার্ট বাংলাদেশ কিংবা উন্নয়ন ও অগ্রগতির বহিঃবিশ্বের সাথে তাল মিলাতে যে ভাবেই বলি না কেন কারিগরি শিক্ষার প্রসারের কোন বিকল্প নেই।


আইডিইবি ভবনের মুক্তিযুদ্ধস্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ইন্জিনিয়ার কে এম এ হামিদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, জাতীয় পার্টি জেপির সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, গনতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন প্রমুখ। আলোচনা সভা সঞ্চালনা করেন আইডিইবির সাধারণ সম্পাদক ইন্জিনিয়ার মো. শামসুর রহমান।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com