নির্জনে সময় কাটাতে পছন্দসই গন্তব্য কুন্নুর
প্রকাশ : ২৪ জুলাই ২০২৩, ০৯:৪০
নির্জনে সময় কাটাতে পছন্দসই গন্তব্য কুন্নুর
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

তামিলনাড়ু সবচেয়ে আকর্ষণীয় পর্যটনস্থল হল কুন্নুর। ভারতের তামিলনাড়ুর শৈল শহর কুন্নুর। উটির কাছেই এই শহরের অবস্থান।


চারপাশে নীলচে পাহাড়ে সবুজে পরত দেয়া পাহাড়ি ঢাল বেয়ে কফি ও চায়ের খেত। চাবাগানের মনোমুগ্ধকর পরিবেশ আর নীলগিরি পাহাড়ে ট্রেক করার রোমাঞ্চকর অভিজ্ঞতা, সবটাই উপভোগ করতে পারবেন এই শহরে। সিলভার ওক-ফার্ন-ইউক্যালিপটাস-পাইন গাছে ভরা কুন্নুর শহরটা ঘুরে দেখতে মন্দ লাগবে না আপনার। পাহাড়ের মৃদু ঢাল বেয়ে শুধুই সবুজের আশ্বাস। কুন্নুরে গিয়ে ডলফিন নোজ ভিউ পয়েন্ট, সিমস পার্ক, ল্যাম্ব রক, দ্রুগস ফোর্ট, ওয়েলিংটন গলফ কোর্স, লস ফলস ঘুরে দেখতেই পারেন। চারদিকে সবুজ আর ঠান্ডা পরিবেশে দিন দুয়েক কাটিয়ে চলে যেতে পারেন উটি।


এখানকার শান্ত, নিরিবিলি পরিবেশই পর্যটকদের আকর্ষণের মূল কারণ। নীলগিরি পাহাড়ের কোলে অবস্থিত এই ‘হিলস্টেশন’ রয়েছে দ্রুগ্‌স দুর্গ। যা পক্ষীপ্রেমীদের অত্যন্ত পছন্দের একটি জায়গা। রয়েছে ডলফিন নোজ় ভিউ পয়েন্ট, পাহাড়ের ঢালে অবস্থিত ল্যাম্বস্‌ রক, প্রায় ৫০০ বছরের পুরনো মরিয়ম্মান মন্দির, চা কারখানা, জলপ্রপাত। বেশির ভাগ পর্যটক কুন্নুর ঘুরতে আসার জন্য শীতকালটিকেই বেছে নেন। তবে বর্ষাতে এলেও কিন্তু প্রকৃতি আপনাকে হতাশ করবে না।


কুন্নুর থেকে উটির দূরত্ব মাত্র ১৯ কিলোমিটার। যাওয়ার পথ খুব সুন্দর ঘন সবুজে ঢাকা। হঠাৎ হঠাৎ মেঘের দল যেন চারপাশটা ঝাপসা করে যায়। গাড়িতে ঘণ্টাখানেকের মধ্যেই পৌঁছে যাবেন উটি। হাতে সময় থাকলে টয় ট্রেনে চেপেও যেতে পারেন। সেই যাত্রাপথটি হবে আরও সুন্দর। উটিতে গিয়ে বটানিক্যাল গার্ডেন, রোজ গার্ডেন, থ্রেড গার্ডেন, স্টোন হাউস, মিউজিয়াম, বোট ক্লাব, উটি লেক দোদাবেতা শৃঙ্গ আরও অনেক স্থানই ঘুরে দেখতে পারেন। দিন দুয়েক চোখের পলকে কী ভাবে পেরিয়ে যাবে বুঝতেও পারবেন না।


পাখিপ্রেমীদের কাছে ঈপ্সিত পাখিটির দেখা পাওয়া, লেন্স বন্দি করার মোক্ষম পছন্দের জায়গা কুন্নুর নীলগিরির কাছেই মধুমালাই জঙ্গল। কুন্নুর-উটি অঞ্চলটি বলিউডের পরিচালকদেরও ভারী পছন্দের। ক্যামেরায় ধরতে গেলেই মনোরম ছবি ওঠে। দেখে মনে হবে যেন সব ছবিই হাতে আঁকা।


কী ভাবে যাবেন?


কলকাতা থেকে রেলপথ এবং আকাশপথে পৌঁছনো যায় কোয়েম্বত্তুর। সেখান থেকে উটি হয়ে কুন্নুরের দূরত্ব মাত্র ১২০ কিলোমিটার। এখানে থাকার খুব ভাল মানের হোটেল এবং রিসর্ট রয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com