'টানেল অব লাভ'
প্রকাশ : ০৯ মার্চ ২০২৩, ১২:২৫
'টানেল অব লাভ'
পর্যটন ডেস্ক
প্রিন্ট অ-অ+

লাভ টানেল। বিশ্বের বিভিন্ন স্থান থেকে দম্পতিরা সেখানে যান হানিমুনে। এমনকি অনেকেই লাভ টানেলে গিয়ে ডেস্টিনেশন ওয়েডিংও সেরে নেন। স্থানীয়রা ধারণা, এই সুড়ঙ্গে একে অন্যের হাত ধরে হাঁটলে দম্পতির মনের ইচ্ছে পূরণ হয়।


ইউক্রেনের উত্তর-পশ্চিমাঞ্চলের ক্লেভান ও ওরঝিভ গ্রামের মধ্যে অবস্থিত টানেল অব লাভ। এই টানেল ৩ কিলোমিটার দীর্ঘ। পুরো টানেলই সবুজে আচ্ছাদিত। তবে প্রকৃতি যখন রং বদলায় তখন টানেলের রংও বদলায়।


অতীতে লাভ টানেল ছিল রেলের একটি অংশ। আজ এটি বিশ্বপ্রেমীকদের জন্য সবচেয়ে জনপ্রিয় গন্তব্য। লাভ টানেলের পাশে সুদূরপ্রসারী বনে আচ্ছাদিত পর্বতমালা ও দুর্দান্ত কৃষ্ণ সাগর উপকূলরেখা আছে।


এটি আসলে একটি ট্রেনলাইন। প্রকৃতির সান্নিধ্যে অপরূপভাবে সেজে উঠেছে এই টানেল। দৈনিক মাত্র একবার করে এই লাইনে ট্রেন চলাচল করে।


তবে যাত্রীবহন করে নয়, কাছের এক কাঠ কারখানায় কাঠের লগ পৌঁছে দেওয়ার জন্য। ওই নির্দিষ্ট সময় বাদে প্রায় সব সময়ই পর্যটকরা স্থানটিতে সময় কাটান।


প্রাকৃতিকভাবেই এখানে গাছপালার সাহায্যে তৈরি হয়েছে টানেল বা সুড়ঙ্গ। একবার এই সুড়ঙ্গে ঢুকলে আপনি মুগ্ধ হয়ে যাবেন। মোটেও বের হতে ইচ্ছে করবে না। সবুজে ঘেরা এই সুড়ঙ্গ দিয়ে অনেক দম্পতিই হাত হাত রেখে হেঁটে বেড়ান।


এজন্যই হয়তো এর নাম ‘লাভ টানেল বা ভালোবাসার সুড়ঙ্গ’। আসলে এই সুড়ঙ্গপথে সঙ্গীর হাতে হাত রেখে হেঁটে যাওয়া সিনেমার দৃশ্যের চেয়ে কোনো অংশে নকম নয়। এ কারণে স্থানটি বিশ্বব্যাপী আলোচিত ও জনপ্রিয় এক রোমান্টিক ডেস্টিনেশন।


সূত্র: ট্রিপজিলা


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com