শিরোনাম
যুবলীগ চেয়ারম্যানের ব্যতিক্রমী উদ্যোগ : “যুব জাগরণ”
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫৭
যুবলীগ চেয়ারম্যানের ব্যতিক্রমী উদ্যোগ : “যুব জাগরণ”
তৌ‌ফিক ও‌রিন
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ এবং রাষ্ট্রনায়ক শেখ হাসিনার রাজনৈতিক দর্শন সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী নিয়েছেন এক ব্যতিক্রমী উদ্যোগ, প্রতিষ্ঠা করেছেন “যুব জাগরণ”।


রাজধানীর কাকরাইলে অবস্থিত সুসজ্জিত যুব জাগরণ কেন্দ্রে প্রবেশের সাথে সাথেই চোখে পড়বে বিপুল রাজনৈতিক বইয়ের সমাহার, যা যে কোনো পাঠকের মন জয় করতে সক্ষম হবে। প্রদর্শনী শাখা, বিপণনকেন্দ্র ও লাইব্রেরী - এই তিন স্তরে বিভক্ত প্রতিষ্ঠানটিতে প্রবেশের সাথে সাথেই অতিথির সাহায্যে আন্তরিকভাবে এগিয়ে আসেন যুব জাগরণের প্রশিক্ষিত কর্মীরা।


প্রদর্শনী শাখায় সাজানো রয়েছে যুব জাগরণ প্রকাশিত সকল বই। তার পাশেই রয়েছে বিপণন কেন্দ্র। এখান থেকে যে কেউ তার পছন্দের বইটি নির্ধারিত মূল্যে ক্রয় করতে পারেন। একই জায়গায় রয়েছে বই পড়ার জায়গা। সেখানে যে কেউ যুব জাগরণ কর্তৃক প্রকাশিত বইগুলো পড়তে পারেন। প্রতিদিন সকাল ১১:৩০ টা থেকে রাত ৭:৩০ পর্যন্ত যুব জাগরণ কেন্দ্র খোলা থাকে।



এখানে প্রতিদিন আসেন বিভিন্ন শ্রেণীর পাঠক। তাদের কেউ শিক্ষার্থী, কেউ চাকুরীজীবী আবার কেউ রাজনীতিবিদ। কথা হয় যুব জাগরণ কেন্দ্রে বই পড়তে আসা মালিবাগের শিক্ষার্থী হাসিবুল ইসলামের সাথে। তিনি বলেন, অবসর পেলে এখানে আমি প্রায়ই পড়তে আসি। নিরিবিলি পরিবেশের কারণে এখানে আমার খুব ভালো লাগে। এখানেই আমি ''বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী'' বইটি পড়েছি। আর এখন তাঁরই ''কারাগারের রোজনামচা'' বইটি পড়ছি। প্রতিদিন না হলেও সপ্তাহে অন্তত ৪/৫ দিন এসে বই পড়ার চেষ্টা করি।


যুব জাগরণ সূত্রে জানা গেছে, নিয়মিত এখানে পাঠক সমাবেশ ঘটে। প্রতিদিন প্রায় ৪/৫ শ' পাঠক এখানে বই পড়ার জন্য আসে।


যুব জাগরণে রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার লেখা বইয়ের বিপুল সমাহার। বঙ্গবন্ধুর দৌহিত্র সজিব ওয়াজেদ জয়ের লেখাও বই রয়েছে এখানে। একই সাথে রয়েছে যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী কর্তৃক বিভিন্ন সময় প্রকাশিত প্রায় চার শ' প্রকাশনা।


''বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী'' ও ''কারাগারের রোজনামচা'' এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ''শেখ মুজিব : আমার পিতা'' ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং যুবলীগ প্রকাশিত যে সকল বই ও পুস্তিকা এখানে পাওয়া যাচ্ছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বাঙালীর হৃদয়ের ফ্রেমে জাতির পিতা, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দর্শন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার গণতন্ত্রের জন্য সংগ্রাম, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অর্থনৈতিক মুক্তির সংগ্রাম, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার পরিবর্তনের ডাক, শেখ হাসিনার জীবন ও সংগ্রাম - গণজাগরণের কাব্য, ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ও শেখ হাসিনা, বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন, তোমরা যারা শিবির কর, জাতিসংঘে চার দশক বিশ্বের চোখে বাংলাদেশ, “গণ” পুড়িয়ে “তন্ত্র” দিয়ে কি করবেন ম্যাডাম? এবং যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর লেখা “জনগণের ক্ষমতায়ন বিশ্ব শান্তির নেতা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা”।



আরো পাওয়া যাবে, শেখ হাসিনার রচনাসমগ্র-(১), শেখ হাসিনার রচনাসমগ্র-(২), নিঃসঙ্গ কারাগারে শেখ হাসিনার ৩৬১ দিন, আমরা জনগণের কথা বলতে এসেছি, সহে না মানবতার অবমাননা, সমৃদ্ধ আগামীর প্রতিচ্ছবি-সজীব ওয়াজেদ জয়, বিপন্ন গণতন্ত্র লাঞ্ছিত মানবতা, দেশরত্ন শেখ হাসিনা, বাংলাদেশের স্বৈরতন্ত্রের জন্ম, Democracy poverty elimination and peace, people and democracy, the quest for vision 2021, living in tears. বঙ্গবন্ধু ও রাষ্ট্রনায়ক শেখ হাসিনার পোস্টার, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিভিন্ন আন্তর্জাতিক সম্মাননা প্রাপ্তির সচিত্র প্রতিবেদন সম্বলিত যুবলীগের ক্যালেণ্ডারও যুব জাগরণ স্টলে রয়েছে।


যুব জাগরণ কেন্দ্রটির প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও চলমান বিভিন্ন বিষয়ে নিয়ে কথা হয় ঢাকা মহানগর যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের সঙ্গে। তিনি বলেন, যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী যুব জাগরণ প্রতিষ্ঠার মাধ্যমে একটি প্রশংসনীয় ও অনুকরণীয় উদ্যোগ গ্রহণ করেছেন। এই উদ্যোগ গ্রহণের কারণ হচ্ছে নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ এবং রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দর্শন ছড়িয়ে দেয়া। যারা স্বাধীন বাংলাদেশের অস্তিত্বে বিশ্বাসী, তারা জাতির পিতা বঙ্গবন্ধুকে এবং তাঁর যোগ্য উত্তরসূরী রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে ভালোবাসেন। তারাই বাংলাদেশের মানুষ জাতির পিতা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে চান। আর বঙ্গবন্ধুকে জানার সবচেয়ে উত্তম মাধ্যম হলো বঙ্গবন্ধুর নিজের লেখা বই “অসমাপ্ত আত্মজীবনী” ও “কারাগারের রোজনামচা”। একইভাবে রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে জানতে হলে নেত্রীর নিজের লেখা বই “শেখ মুজিব আমার পিতা” বইটিও পড়তে হবে।


তিনি বলেন, আমি বিশ্বাস করি, আজকের প্রজন্ম তথা সকল বাঙালীর বঙ্গবন্ধু সম্পর্কে জানার অধিকার রয়েছে। আমরা বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করি। তাঁর আদর্শ ও বাংলাদেশের মানুষের কাছে আমাদের দায়বদ্ধতা রয়েছে। সেই দায়বদ্ধতা থেকেই বঙ্গবন্ধু ও তাঁর আদর্শকে সকল বাঙালীর কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে যুব জাগরণ কাজ করে যাচ্ছে।


‌বিবার্তা/ওরিন/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com