শিরোনাম
সিগারেটের বহুস্তরবিশিষ্ট করকাঠামো তুলে দেয়ার দাবি
প্রকাশ : ০৮ মে ২০১৭, ২০:৫১
সিগারেটের বহুস্তরবিশিষ্ট করকাঠামো তুলে দেয়ার দাবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, সিগারেটের বহুস্তরবিশিষ্ট করকাঠামো কর ফাঁকির অন্যতম উৎস। সুতরাং আমাদের ধীরে ধীরে একক কর কাঠামোর দিকে যেতে হবে। আমরা ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন করতে চাইলে এই উদ্যোগ নিতে হবে।


প্রজ্ঞা ও এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স -আত্মা’র উদ্যোগে তামাকবিরোধী সংগঠন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি), ইয়ং পাওয়ার ইন সোশ্যাল একশন (ইপসা) এবং তামাকবিরোধী নারী জোট (তাবিনাজ) আয়োজিত ‘কেমন তামাক কর চাই’ শীর্ষক প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে তামাকের উপর শুল্ক-কাঠামো অত্যন্ত জটিল এবং তা আদায় হয় মূল্যের শতাংশ হারে, যা অতিরিক্ত জটিলতা তৈরি করে এবং কর ফাঁকির সম্ভাবনা বৃদ্ধি করে। তাই সংবাদ সম্মেলনে আগামী ২০১৭-১৮ বাজেটে সকল তামাকজাত পণ্যের প্যাকেট বা কৌটাপ্রতি সুনির্দিষ্ট (স্পেসিফিক) কর আরোপের দাবি জানিয়ে কিছু প্রস্তাবনা ও সুপারিশ তুলে ধরা হয়।


এসব প্রস্তাবনার মধ্যে রয়েছে, নিম্নস্তরের সিগারেটে ২৫.৯৫ টাকা, উচ্চস্তরের সিগারেটে ৪৯.৬০ টাকা এবং প্রিমিয়াম স্তরের সিগারেটে ৮২ টাকা সুনির্দিষ্ট কর ধার্য করে খুচরা মূল্য যথাক্রমে কমপক্ষে ৪০ টাকা, ৭০ টাকা এবং ১২০ টাকা নির্ধারণ করা; বিড়ির ফিল্টারযুক্ত ও ফিল্টারবিহীন এই বিভাজন বাতিল করে প্রতি ২৫ শলাকা বিড়ির উপর ১০.১৩ টাকা সুনির্দিষ্ট কর আরোপ করে বিড়ির খুচরা মূল্য ২২.৩০ টাকা নির্ধারণ করা; প্রতি ২০ গ্রাম ওজনের ধোঁয়াবিহীন তামাকপণ্যে ১৬ টাকা সুনির্দিষ্ট কর আরোপ করে এসআরও'র মাধ্যমে এর খুচরা মূল্য কমপক্ষে ৩২ টাকা নির্ধারণ করা এবং সকল তামাকপণ্যের খুচরা মূল্যে ১৫ শতাংশ ভ্যাট বহাল রাখা।


এছাড়া সংবাদ সম্মেলনে সিগারেটের মূল্যস্তর প্রথা পর্যায়ক্রমে তুলে দেয়া, সিগারেট, বিড়ির শলাকার সংখ্যা এবং জর্দা, গুলের ওজনের উপর ভিত্তি করে সুনির্দিষ্ট কর আরোপ, পর্যায়ক্রমে সকল তামাকপণ্য অভিন্ন পরিমাণে (শলাকা সংখ্যা এবং ওজন) প্যাকেট/কৌটায় বাজারজাত করা, আয় ও সময়ের সাথে সঙ্গতি রেখে তামাকপণ্যের মূল্য বাৎসরিক সমন্বয় করা, তামাকের রপ্তানি শুল্ক ২৫ শতাংশে উন্নীত করা; তামাকের চুল্লিপ্রতি বাৎসরিক ৫ হাজার টাকা লাইসেন্সিং ফি আরোপ, করা, তামাকপণ্যের উপর ২% স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আরোপ এবং একটি সহজ ও কার্যকরী তামাককর নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করার প্রস্তাব করা হয়।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com