২ বিভাগে অতিভারী বৃষ্টি হতে পারে
প্রকাশ : ১৮ জুন ২০২৩, ২৩:৪২
২ বিভাগে অতিভারী বৃষ্টি হতে পারে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিলেট ও ময়মনসিংহ বিভাগে অতিভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


রবিবার (১৮ জুন) আষাঢ় মাসের ৪ তারিখ। আষাঢ় শুরু হওয়ার আগেই দেশে বর্ষার (দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে) বৃষ্টি শুরু হয়। তবে বৃষ্টির প্রবণতা বেশি ছিল সিলেট অঞ্চলে। রাজশাহী, রংপুর, খুলনা অঞ্চলে বৃষ্টি ছিল কম। এতে একই সঙ্গে দেশে ভারী বৃষ্টির সঙ্গে বইছিল তাপপ্রবাহ।


আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। যেখানে দু-দিন আগেও তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছিল। আজ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।


অন‌্যদিকে শনিবার সন্ধ্যা থেকে রোববার সন্ধ্যা পর্যন্ত দেশের সব বিভাগেই বৃষ্টি হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি ৯৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে কুমিল্লায়। এছাড়া সিলেটে ৮৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় ৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।


আবহাওয়া বিভাগ জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।


রবিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


আগামী কয়েকদিনে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।


ভারী বর্ষণের সতর্কবাণীতে বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে রোববার বিকাল ৩টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটার বা এরও বেশি) বর্ষণ হতে পারে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com