১১ ক্রয় প্রস্তাব অনুমোদন, ব্যয় ১৭৩৬ কোটি টাকা
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪৬
১১ ক্রয় প্রস্তাব অনুমোদন, ব্যয় ১৭৩৬ কোটি টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের খাদ্য মজুত নিরাপত্তা নিশ্চিত করতে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির একটি প্রস্তাবসহ ১১টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ১১ ক্রয় প্রস্তাবে মোট ব্যয় হবে ১৭৩৬ কোটি ৫ লাখ ৪৪ হাজার টাকা ৪৩০ টাকা। সভায় এলএনজি টার্মিনাল সংক্রান্ত ২টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।


২৯ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।


তিনি বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০২৪ সালের তৃতীয় এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির চতুর্থ সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ২টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির অনুমোদিত ১১টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ৭৩৬ কোটি ৫ লাখ ৪৪ হাজার ৪৩০ টাকা।


অতিরিক্ত সচিব বলেন, আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে প্যাকেজ-৮ এর আওতায় ৫০ হাজার (+৫%) মেট্রিক টন গম আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ২০২৩-২০২৪ অর্থবছরে খাদ্যশস্যের নিরাপত্তা মজুত সুসংহত করার লক্ষ্যে ৫০ হাজার (+৫%) মেট্রিক টন গম আমদানির জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে ৪টি দরপত্র জমা পড়ে। ৪টি প্রস্তাবই কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স অ্যাগ্রোকরপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, সিঙ্গাপুর এই গম সরবরাহ করবে। প্রতি মেট্রিক টন ৩০৩.১৯ মার্কিন ডলার হিসেবে ১ কোটি ৫১ লাখ ৫৯ হাজার ৫০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ব্যয় হবে ১৬৬ কোটি ৭৫ লাখ ৪৫ হাজার টাকা। প্রতি কেজি গমের দাম ৩৩.৩৫ টাকা।


এছাড়া সভায় মহেশখালী তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল ব্যবহারের ক্ষেত্রে সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড এর পরিবর্তে সামিট এলএনজি টার্মিনাল ২ কোম্পানি লিমিটেড এর সঙ্গে চুক্তি সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com