আজ লিপ ডে
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩২
আজ লিপ ডে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ (২৯ ফেব্রুয়ারি)। লিপ ডে তথা ফেব্রুয়ারি মাসের অতিরিক্ত দিন- যা প্রতি চার বছরে একবার করে আমাদের দরজায় এসে কড়া নেড়ে যায়। ২৯ ফেব্রুয়ারি ক্যালেন্ডারে কোনও কারণ ছাড়াই যোগ করা হয় না। এই লিপ ডে আমাদের ক্যালেন্ডারকে পৃথিবীর কক্ষপথের সঙ্গে ভারসাম্য বজায় রাখে, ঋতুগুলিকে সময়ের বাইরে যেতে আটকে দেয় এবং সমস্ত বার্ষিক ইভেন্টগুলি যাতে নির্দিষ্ট সময়সূচি অনুসরণ করে এগোতে পারে, তা নিশ্চিত করে। লিপ ডে না থাকলে, নভেম্বর মাসেও গ্রীষ্ম আসতে পারে এবং মানুষ আর আগে থেকে ঋতুর পূর্বাভাস পাবে না।


যেভাবে এলো লিপ ডে-


ফেব্রুয়ারি মাসে একটা বাড়তি দিন যুক্ত হওয়ার গল্প জানতে হলে ফিরে যেতে হবে ২ হাজার ৬৬ বছর আগে। অর্থাৎ খ্রিস্টের জন্মের ৪৬ বছর আগে।


পৃথিবীতে তখন বছর হিসাব করা হতো একটু অন্যভাবে। সাধারণভাবে ধরা হত, ৩৬৫ দিনে শেষ হবে একটা বছর। কিন্তু এরমধ্যে একটা গলদ ধরা পড়লো। খ্রিষ্টপূর্ব প্রথম শতাব্দীতে গ্রীক জ্যোতির্বিদ এবং গণিতবিদ সোসিজেনেস অব আলেকজান্দ্রিয়া ক্যালেন্ডারের হিসাবের সমস্যাটি তৎকালীন রোমান সম্রাট জুলিয়াস সিজারকে বুঝালেন।


বিষয় ভালোভাবে বুঝে নিলেন সিজার। এবং তিনি একটি ক্যালেন্ডার বানাতে বললেন এবং পরবর্তী বছর (৪৬ খ্রিস্টপূর্বাব্দ) থেকেই তা কার্যকরের নির্দেশ দিলেন। সম্রাট জুলিয়াস সিজারের নামেই সেই ক্যালেন্ডারের নামকরণ হলো- ‘জুলিয়ান ক্যালেন্ডার’।


ব্রিটানিকার তথ্যমতে, জুলিয়ান ক্যালেন্ডারে বছরের হিসাবটা আগের ক্যালেন্ডারের থেকে একটু অন্যভাবে করা হল। দেখা গেল, একটা পার্থিব বছর শেষ হতে প্রকৃতপক্ষে ৩৬৫ দিনের কিছু বেশি সময় লাগে। সঠিকভাবে হিসাব করলে এক বছরে গড়ে ৩৬৫.২৪২১৯ সৌর দিবস (‘মিন সোলার ডে’) হয়। প্রতি বছরে গড়ে .২৫ দিন বেশি হিসাব করলে চার বছরে মোট একটি দিন বেশি হয়ে যায়।


দেখা গেল, পার্থিব বছরের সময়ের ক্ষয়ক্ষতির প্রায় পুষিয়ে দেয়া যায় চার বছর অন্তর ফেব্রুয়ারি মাসের সঙ্গে একটা দিন যোগ করে দিলে। এর সেই থেকেই জন্ম হল ২৯ ফেব্রুয়ারির। যার নাম ‘লিপ ডে’। আর এই দিনটি যে বছরে যুক্ত হয় সেই বছরটার নাম ‘লিপ ইয়ার’।


বিবার্তা/মাসমু

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com