জিআই পণ্য নিয়ে সংশ্লিষ্টদের তৎপর হতে নির্দেশ প্রধানমন্ত্রীর
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২৮
জিআই পণ্য নিয়ে সংশ্লিষ্টদের তৎপর হতে নির্দেশ প্রধানমন্ত্রীর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য নিয়ে তৎপর হতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন মন্ত্রিসভা বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে টাঙ্গাইল শাড়ি, নরসিংদীর অমৃত সাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লার জিআই সনদ হস্তান্তর করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।


১১ ফেব্রুয়ারি, রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশনা দেন তিনি।


বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।


আলোচ্যসূচির বাইরে প্রধানমন্ত্রী কোন নির্দেশনা দিয়েছেন কি না, জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একটি নির্দেশনা তিনি দিয়েছেন যে, জিআই পণ‌্যগুলো নিয়ে আলোচনা হয়েছে, সেখানে তিনি সংশ্লিষ্টদের তৎপর হওয়ার জন‌্য বলেছেন। সবাইকে তিনি তৎপর হয়ে আমাদের যে পণ‌্যগুলো আছে সেগুলো যাতে উদ‌্যোগ নেয়া হয়।


তিনি বলেন, তিনটি পণ‌্যের জার্নাল প্রকাশ করা হয়েছে। সেগুলোর কপি প্রধানমন্ত্রীকে দেয়া হয়েছে। টাঙ্গাইলের শাড়ি, গোপালগঞ্জের রসগোল্লা ও নরসিংদীর অমৃত সাগর কলার জিআই পণ্য হিসেবে স্বীকৃতির সনদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।


ভারত সরকারের টাঙ্গাইল শাড়িকে জিআই নির্দেশক পণ্য হিসেবে সনদ দেয়ার বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে মাহবুব হোসেন বলেন, এ ধরনের কনফ্লিক্টেড কিছু যদি থাকে, সেজন‌্য একটা আন্তর্জাতিক সংস্থা আছে। এ ধরনের কিছু থাকলে আমরা সেখানে যেন সেগুলো উপস্থাপন করি, সেই নির্দেশনা দেয়া হয়েছে।


এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কবিতার বই ‘পিতারই প্রতিচ্ছবি’-এর মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।


এদিন মন্ত্রিসভায় মেয়াদ শেষের ৯০ দিনের মধ্যে ভোটের বিধান রেখে 'স্থানীয় সরকার সিটি কর্পোরেশন সংশোধন আইনে'র খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে।


এছাড়া গ্রাম আদালত সংশোধন আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। এরফলে শাস্তির জরিমানা ৭৫ হাজার থেকে বাড়িয়ে করা হয়েছে ৩ লাখ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com