জাল ডকুমেন্টে কানাডার ভিসা: শাহজালাল থেকে ফেরত ৪৫ যাত্রী
প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩, ০০:২৩
জাল ডকুমেন্টে কানাডার ভিসা: শাহজালাল থেকে ফেরত ৪৫ যাত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিমান কর্মকর্তাদের বাধার মুখে পণ্ড হয়েছে কানাডায় একটি বিয়ের অনুষ্ঠানে অংশ নেওয়ার উদ্দেশ্যে ঢাকায় আসা ৪৫ জন যাত্রীর যাত্রা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গত ৭ নভেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টরেন্টোগামী বিজি ৩০৫ ফ্লাইটের যাত্রী ছিলেন তারা। এর আগে গত ৬ নভেম্বর রাত ৮টা ২৫মিনিটে সিলেট বিমানবন্দর থেকে বিমানের বিজি ৬০৬ ফ্লাইটে ৭৪ জন যাত্রী ঢাকায় আসেন। তাদের মধ্যে অধিকাংশ ছিলেন বিমানের টরন্টোগামী বিজি ৩০৫ ফ্লাইটের যাত্রী। তাদের মধ্যে বিয়ের অনুষ্ঠানে অংশ নেওয়ার নামে জাল ডকুমেন্ট তৈরি করে বিমানের ফ্লাইটে কানাডায় পাড়ি দেওয়া চেষ্টা করছিলেন ৪৫ জন। বিমান সংশ্লিষ্টরা এসব তথ্য জানিয়েছেন।


মঙ্গলবার (১৪ নভেম্বর) বিমান কর্মকর্তারা জানান, বিমানের সিলেট স্টেশনের দায়িত্বরত কর্মকর্তারা যাত্রীদের ভ্রমণ সংক্রান্ত তথ্য পর্যালোচনা করে দেখতে পান- ৪৫ জন যাত্রী একই ব্যক্তির আমন্ত্রণপত্রের মাধ্যমে একটি বিয়ের অনুষ্ঠানে যোগদানের উদ্দেশ্যে কানাডা যাচ্ছেন।


তাৎক্ষণিকভাবে ডকুমেন্টগুলো পর্যালোচনা করে সন্দেহ হওয়ায় সিলেট স্টেশন থেকে যাত্রীর ডকুমেন্ট ঢাকাস্থ পাসপোর্ট কন্ট্রোল ইউনিটে (পিসিইউ) পাঠানো হয়। ওই ইউনিট ডকুমেন্টগুলো যাচাই-বাছাইয়ের জন্য দিল্লিস্থ কানাডা বর্ডার সার্ভিস এজেন্সির (সিবিএসএ) কাছে পাঠালে প্রথমে তারা জানান- সিবিএসএ’র সিস্টেমে যাত্রীর তালিকায় তথ্য সঠিক রয়েছে। ফলে সিলেট থেকে যাত্রীদের বোর্ডিং কার্ড ইস্যু করা হয়। এ সময় ঢাকায় পৌঁছেন যাত্রীরা।


এ ব্যাপারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক জনসংযোগ কর্মকর্তা তাহেরা খন্দকার এক বার্তায় গণমাধ্যমকে জানান, এরই মধ্যে কানাডা বর্ডার সার্ভিস এজেন্সি থেকে জানানো হয়- যাত্রীদের আমন্ত্রণপত্রের তথ্যের সঙ্গে থাকার (আবাসন) বিষয়ে সিস্টেমে গরমিল রয়েছে। আমন্ত্রণপত্রে হোটেলে থাকার কথা থাকলেও যাত্রীদের কাছে রেন্টেড হাউজের ডকুমেন্ট পাওয়া যায়। কানাডিয়ান আইন অনুযায়ী একটি রেন্টেড (ভাড়া বাসা) হাউজে ৪৫ জন যাত্রী থাকার কোনো নিয়ম নেই। ৪৫ জন যাত্রীর ডকুমেন্টগুলো ও কানাডা বর্ডার সার্ভিস এজেন্সির বার্তা পর্যালোচনা এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শক্রমে বিমানের টরেন্টোগামী ফ্লাইট থেকে তাদের অফলোড করা হয়েছে।


বিমানবন্দর সূত্রে জানা যায়, বিমানের টরেন্টোগামী ৪৫ জন যাত্রীর পাসপোর্টে কানাডার ভিসা ছিল। আসা-যাওয়ার বিমান টিকিটও ছিল। ইমিগ্রেশন পুলিশও তাদের পাসপোর্টে সিল দিয়েছিল। তারপরেও তারা কানাডা যেতে পারেননি। বিমানের কর্মকর্তারা তাদের হযরত শাহজালাল বিমানবন্দরে আটকে দেন। তাদের অভিযোগ, ওই যাত্রীরা ভুয়া কাগজপত্র দিয়ে ভিসা করিয়েছেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com