ঢাকায় আসছে কমনওয়েলথের প্রাক নির্বাচনী দল
প্রকাশ : ০৩ নভেম্বর ২০২৩, ১৫:৪৬
ঢাকায় আসছে কমনওয়েলথের প্রাক নির্বাচনী দল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঢাকায় প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠাচ্ছে কমনওয়েলথ। পর্যবেক্ষক দলটি আগামী ১৯-২৩ নভেম্বর পর্যন্ত ঢাকায় থাকবে।


৩ নভেম্বর,শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।


এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, কমনওয়েলথ সেক্রেটারিয়েটের ইলেক্টোরাল সাপোর্ট সেকশন, গভর্নেন্স অ্যান্ড পিস ডাইরেক্টরেট বিভাগের প্রধান লিনফোর্ড এন্ড্রুস আমাকে একটি চিঠি পাঠিয়েছে। সেখানে প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠানোর কথা তারা বলেছেন। আমরা তাদের সাধুবাধ জানিয়েছি। তারা নির্বাচনের আগের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। আশা করি, নির্বাচনের সময়েও তারা পর্যবেক্ষক দল পাঠাবে।


তিনি আরও বলেন, বিভিন্ন দেশ ও সংস্থা থেকে পর্যবেক্ষকরা আসার আগ্রহ প্রকাশ করছে। এটা খুব ইতিবাচক। আমরাও চাই বিভিন্ন সংস্থা নির্বাচন মনিটর করুক। এটাতে নির্বাচনে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। নির্বাচন কমিশনের প্রধান লক্ষ্য নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন করা। এর জন্য যা করণীয় আমরা সেই কাজগুলো করছি।


এর আগে চলতি বছরের জুলাই মাসে ঢাকায় প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং সেপ্টেম্বরে বাজেট স্বল্পতার কারণে নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত জানায়। পরে অবশ্য তারা জানায়, দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় চার সদস্যের পর্যবেক্ষক দল পাঠাবে।


এদিকে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল বাংলাদেশ সফর করে গেলেও নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে কিনা তা এখনো জানায়নি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com