জাতীয় চার নেতার সঠিক মূল্যায়ন রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশে আজ অবধি হয়নি: সোহেল তাজ
প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ২০:০৭
জাতীয় চার নেতার সঠিক মূল্যায়ন রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশে আজ অবধি হয়নি: সোহেল তাজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় চার নেতার সঠিক মূল্যায়ন রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশে আজ অবধি হয়নি বলে মন্তব্য করেছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য তানজিম আহমেদ (সোহেল তাজ)।


তিনি বলেন, জাতীয় চার নেতার সন্তান হিসেবে এবং বাংলাদেশের নাগরিক হিসেবে দুঃখ-কষ্টের সাথে বলতে হচ্ছে- জাতীয় চার নেতার সঠিক মূল্যায়ন রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশে আজ অবধি হয়নি।


২ নভেম্বর, বৃহস্পতিবার বিকেলে জেলহত্যা দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালনসহ তিন দফা দাবি বাস্তবায়নে গণভবন অভিমুখে পদযাত্রার শুরুতে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।


তানজিম আহমেদ বলেন, জাতীয় চার নেতা বাংলাদেশে প্রথম সরকার গঠন করেছিলেন। যে প্রথম সরকারকে আমরা মুজিবনগর সরকার হিসেবে জানি। সেই মুজিবনগর সরকারের নেতৃত্বে আমরা দীর্ঘ ৯ মাস লড়াই করে লাখ লাখ মানুষের প্রাণের বিনিময়ে বিজয় ছিনিয়ে এনেছিলাম এবং বঙ্গবন্ধুকে পাকিস্তানের কারাগার থেকে মুক্ত করে বাংলাদেশে নিয়ে এসেছিলাম।


তিনি বলেন, আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম এমন একটি সোনার বাংলাদেশের জন্য যে দেশে সকল নাগরিকের জন্য ন্যায় বিচার, সুবিচার থাকবে। দুর্নীতিমুক্ত সমাজ থাকবে, মেধাভিত্তিক সমাজব্যবস্থা থাকবে। আজকে বাংলাদেশকে সেই দিকে ধাবিত করতে হলে নতুন প্রজন্মকে বাংলাদেশের ঝাণ্ডা হাতে নিতে হবে। প্রত্যেক নাগরিককে সুনাগরিক হিসেবে প্রস্তুত করতে হবে। আমরা দেখতে পাচ্ছি আমাদের নতুন প্রজন্ম সঠিক ইতিহাস সম্পর্কে অবহিত নয়।


এসময় তিন দফা দাবি অতিসত্তর পূরণের দাবি জানিয়ে সোহেল তাজ বলেন, আমার দাবি ন্যায্য, যুক্তিসঙ্গত। আমার প্রথম দাবি হলো- ১৯৭১ সালের ১০ এপ্রিল স্বাধীনতার ঘোষণাপত্রের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার গঠিত হওয়ায় ওই দিনকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করা। দ্বিতীয় দাবি হলো ৩ নভেম্বর জেল হত্যা দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন করা এবং তৃতীয় দাবি হলো- জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধের সকল বেসামরিক ও সামরিক সংগঠক, পরিচালক, শহিদ ও বীর মুক্তিযোদ্ধাদের নাম, অবদান ও জীবনীসহ মুক্তিযুদ্ধের সঠিক ও পূর্ণাঙ্গ ইতিহাস যথাযথ মর্যাদা এবং গুরুত্বের সঙ্গে সর্বস্তরের পাঠ্যপুস্তক ও সিলেবাসে অন্তর্ভুক্ত করা।


সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য তানজিম আহমেদ গণভবন ফটকে পৌঁছালে প্রধানমন্ত্রী বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া তার সাথে কথা বলতে আসেন। সোহেল তাজ দাবি পূরণ না হলে গণভবনের ফটকে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন। এসময় বিপ্লব বড়ুয়া তাকে ফটকে অবস্থান না করে ভেতরে যাওয়ার অনুরোধ জানান। তবে সোহেল তাজ ভেতরে না গিয়ে নেতাকর্মীদের নিয়ে গণভবন ফটকের এক পাশে অবস্থান নেন।


বিবার্তা/সোহেল/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com