অক্টোবরে দেখা দিতে পারে বন্যা, ক্রমেই কমবে তাপমাত্রা
প্রকাশ : ০২ অক্টোবর ২০২৩, ০০:০৫
অক্টোবরে দেখা দিতে পারে বন্যা, ক্রমেই কমবে তাপমাত্রা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি মাসের (অক্টোবর) প্রথমার্ধে ভারী বৃষ্টির কারণে দেশের রংপুর, সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে স্বল্প মেয়াদি বন্যা দেখা দিতে পারে। এ মাসের মধ্যভাগে বর্ষা বিদায় নিতে পারে। একই সঙ্গে অক্টোবরে একটি লঘুচাপ নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে। রবিবার (১ অক্টোবর) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।


দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ৩টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।


এ মাসের মধ্যভাগে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে বিদায় নিতে পারে জানিয়ে এতে বলা হয়, অক্টোবরে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৪ দিন মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে ৩ থেকে ৫ দিন হালকা বজ্রঝড় হতে পারে।


‘দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।’


অক্টোবর মাসে দেশের প্রধান নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে; তবে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়।


আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সেপ্টেম্বর মাসে সারাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সদ্য শেষ হওয়া মাসে দেশের অনেক স্থানে মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হয়। গত মাসে দুটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল।


গত মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ১ দশমিক ৭ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ০ দশমিক ৯ ডিগ্রি বেশি ছিল। একই সঙ্গে গড় তাপমাত্রা ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।


কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল (পলাশ) বলেন, অক্টোবর মাসের ৩ তারিখে (মঙ্গলবার) বাংলাদেশের ৬৪টি জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। ভারী থেকে খুবই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে রংপুর বিভাগের জেলাগুলোর ওপরে।


অক্টোবর মাসের ৪/৫ তারিখে তিস্তা নদীর উপকূলবর্তী জেলাগুলো বন্যার পানিতে প্লাবিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com