মানবসম্পদ উন্নয়নে ৩৩ লাখ ডলার অনুদান দেবে জাপান
প্রকাশ : ১৮ জুলাই ২০২৩, ০০:২৩
মানবসম্পদ উন্নয়নে ৩৩ লাখ ডলার অনুদান দেবে জাপান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানবসম্পদ উন্নয়নে শিক্ষাবৃত্তি প্রকল্পে এ বছর জাপান সরকার বাংলাদেশকে ৪৭ কোটি ২০ লাখ জাপানিজ ইয়েন বা প্রায় ৩৩ লাখ ৮০ হাজার ডলার আর্থিক অনুদান দেবে। এ বিষয়ে বাংলাদেশ এবং জাপান সরকারের মধ্যে বিনিময় নোট ও অনুদান চুক্তি সই হয়েছে।


সোমবার (১৭ জুলাই) বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং জাপান সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং ঢাকায় নিযুক্ত জাইকার ইচিগুচি তোমোহিদে বিনিময় নোট ও অনুদান চুক্তিতে সই করেন। ইআরডি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশিপ (জেডিএস) শীর্ষক প্রকল্পে জাপানিজ অর্থবছর ২০২৩ এর জন্য এ অনুদান দেবে জাপান সরকার। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের প্রকল্পটি ২০০১ থেকে ২০২৫ পর্যন্ত মেয়াদে চলমান রয়েছে। প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো বিসিএস ক্যাডার কর্মকর্তা, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তা, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের প্রথম শ্রেণির কর্মকর্তাদের জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ও পিএইচডি কোর্সে অধ্যয়নের লক্ষ্যে বৃত্তি প্রদান।


এখন পর্যন্ত প্রকল্পের আওতায় ৪১৪ জন কর্মকর্তা মাস্টার্স ও ৫ জন কর্মকর্তা পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। কর্মকর্তারা ডিগ্রি অর্জন শেষে দেশে প্রত্যাবর্তন করে স্ব-স্ব ক্ষেত্রে দক্ষতা ও সুনামের সাথে কাজ করছেন।


দ্বিপাক্ষিক পর্যায়ে জাপান বাংলাদেশের একক বৃহত্তম উন্নয়ন সহযোগী দেশ। স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত জাপান সরকার ৩০ দশমিক.১২ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি প্রদান করেছে।


বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে জাপান গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। নমনীয় ঋণ ছাড়াও জাপান বিভিন্ন প্রকল্পে অনুদান ও কারিগরি সহায়তা প্রদান করছে, যার মধ্যে মানব সম্পদ উন্নয়ন, আর্থ-সামাজিক উন্নয়ন এবং পরিবেশ সুরক্ষা বিশেষভাবে উল্লেখযোগ্য।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com