বঙ্গবন্ধু টানেলের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন
প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ২২:৩৫
বঙ্গবন্ধু টানেলের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে চট্টগ্রামের পতেঙ্গার সঙ্গে আনোয়ারকে যুক্ত করা নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেল দিয়ে যানবাহন চলাচলের জন্য টোল হার চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ।


১৩ জুলাই, বৃহস্পতিবার রাতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে চূড়ান্ত হওয়া টোল হার জানা যায়।


এর আগে, সেতু বিভাগ যে টোল হার প্রস্তাব করেছিল, সেটাই অর্থ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীল কার্যালয় ঘুরে রাষ্ট্রপতির অনুমোদনক্রমে চূড়ান্ত হিসেবে নির্ধারণ হয়েছে।


প্রজ্ঞাপন অনুযায়ী, মোট ১২ ধরনের যানবাহনের টোল দিতে হবে টানেলে। এর মধ্যে কার ও জিপে ২০০ টাকা, পিকআপ ২০০ টাকা, মাইক্রোবাস ২৫০ টাকা, বাস ৩১ আসনের কম ৩০০ টাকা, বাস ৩২ আসনের বেশি ৪০০ টাকা, বাস ৩ এক্সেল ৫০০ টাকা।


এছাড়া ট্রাক ৫ টন পর্যন্ত ৪০০ টাকা, ট্রাক ৫ থেকে ৮ টন পর্যন্ত ৫০০ টাকা, ট্রাক ৮ টন থেকে ১১ টন ৬০০ টাকা, ট্রাক/ট্রেইলের ৩ এক্সেল ৮০০ টাকা, ট্রাক/ ট্রেইলের ৪ এক্সেল ১০০০ টাকা, ট্রাক/ ট্রেইলের ৪ এক্সেলের অধিক ১০০০+ প্রতি এক্সেলের জন্য ২০০ টাকা।


সেতু বিভাগ সূত্র জানায়, মূলত চট্টগ্রামে অবস্থিত শাহ আমানত সেতুর টোলের অঙ্ককে ভিত্তি ধরে টানেলের টোল নির্ধারণ করা হয়েছে। শাহ আমানত সেতুর দৈর্ঘ্য ৯৫০ মিটার, প্রস্থ ২৪.৪০ মিটার। এতে চার লেনের সড়কপথ রয়েছে।
সঙ্গে রয়েছে ১২০ মিটার সংযোগ সড়ক। সংযোগ সড়কও সেতুর সড়কের মতো প্রশস্ত। ২০১০ সালের সেপ্টেম্বরে এতে যান চলাচল শুরু হয়। সেতুর নির্মাণ ব্যয় ছিল ৫৯০ কোটি টাকা।


এদিকে টিউবসহ কর্ণফুলী টানেলের দৈর্ঘ্য ৩.৩২ কিলোমিটার। টিউবের দৈর্ঘ্য ২.৪৫ কিলোমিটার। টানেলের সঙ্গে পতেঙ্গা প্রান্তে শূন্য দশমিক ৫৫ কিলোমিটার, আনোয়ারা প্রান্তে ৪.৮ কিলোমিটারসহ মোট ৫.৩৫ কিলোমিটার সংযোগ সড়ক রয়েছে। আনোয়ারা প্রান্তে সংযোগ সড়কের সঙ্গে ৭২৭ মিটার উড়ালসেতু রয়েছে। সব মিলিয়ে প্রকল্পে ৯.৩৯ কিলোমিটার নতুন পথ তৈরি করা হচ্ছে।নির্মাণে ব্যয় হচ্ছে ১০ হাজার ৫৩৭ কোটি টাকা। এটি দক্ষিণ এশিয়া ও দেশের প্রথম টানেল।


আগামী সেপ্টেম্বরে যান চলাচলের জন্যে টানেলটি টানেল চালু হলে কী পরিমাণ যান চলাচল করবে, এ নিয়ে ২০১৩ সালে একটি সমীক্ষা চালানো হয়। সেই সমীক্ষা প্রতিবেদনের তথ্য বলছে, টানেল চালুর বছরে ৬৩ লাখ গাড়ি চলাচল করতে পারে। সে হিসাবে দিনে চলতে পারে ১৭ হাজার ২৬০টি গাড়ি। ২০২৫ সাল নাগাদ টানেল দিয়ে গড়ে প্রতিদিন ২৮ হাজার ৩০৫টি যানবাহন চলবে। এর মধ্যে অর্ধেক থাকবে পণ্যবাহী যান। ২০৩০ সাল নাগাদ প্রতিদিন গড়ে ৩৭ হাজার ৯৪৬টি এবং ২০৬৭ সালে এক লাখ ৬২ হাজার যানবাহন চলাচলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com