সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কর্মশালা করেছে ডিএমপি
প্রকাশ : ২৯ মে ২০২৩, ২০:০১
সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কর্মশালা করেছে ডিএমপি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীতে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে কর্মশালা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।


সোমবার (২৯ মে) ডিএমপির সদর দফতরে ডিএমপি ট্রেনিং একাডেমি আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার। মুখ্য আলোচকের বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান।


প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার বলেন, নিরাপদ সড়ক ব্যবস্থা গড়ে তোলা বর্তমান সময়ে একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আমরা সড়ক দুর্ঘটনার খবর পাই। অনেক সময় ভয়াবহ দুর্ঘটনার শিকার হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। সড়ক দুর্ঘটনা এড়ানোর জন্য সচেতনতার কোনো বিকল্প নেই। সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে।


পুলিশ কর্মকর্তা বলেন, রাজধানীতে প্রতিদিনই বাড়ছে গাড়ির সংখ্যা। এজন্য প্রয়োজন সুষ্ঠু সড়ক ব্যবস্থাপনা। গাড়ি চালকের ড্রাইভিং লাইসেন্স আছে কি না, তিনি ঠিকমতো গাড়ি চালাচ্ছেন কি না, গাড়ির গতিসীমা সঠিক আছে কি না, অযথা অভারটেকিং করছে কি না বিষয়গুলো সঠিকভাবে মনিটরিং করা প্রয়োজন। পথচারীদের মধ্যে ফুটপাত ও ফুটওভার ব্রিজ ব্যবহারে সচেতনতা বৃদ্ধি করতে হবে।


মুখ্য আলোচক হিসেবে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বলেন, দুর্ঘটনা প্রতিরোধে ট্রাফিক আইন ও সড়কের বিভিন্ন চিহ্ন সম্বন্ধে আমাদের ধারণা থাকতে হবে। ট্রাফিক আইন ও বিধি না মানার কারণে সড়কে মারাত্মক দুর্ঘটনা ঘটছে।


কর্মশালার মুখ্য আলোচক পাওয়ার প্রেজেন্টেশনের মাধ্যমে বিভিন্ন সাইনের কোনটির কী অর্থ, কেন সড়ক দুর্ঘটনা ঘটছে, কেন রাস্তায় দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে এবং এর থেকে প্রতিকারের বিষয়ে দীর্ঘ আলোচনা করেন।


কর্মশালায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, নিরাপদ সড়ক চাই-এর প্রতিনিধি, বিআরটিএর প্রতিনিধি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রতিনিধি, প্রকৌশলী ও পরিবহন নেতারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/সউদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com