জাতীয়
নতুন নিবন্ধন পেতে একশতে একশ পেতে হবে : নির্বাচন কমিশনার
প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ১৪:৪৪
নতুন নিবন্ধন পেতে একশতে একশ পেতে হবে : নির্বাচন কমিশনার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ ভোটের আগে নিবন্ধন পেতে চাওয়া ইচ্ছুক রাজনৈতিক দলগুলোর যাচাই- বাছাইয়ে একশতে একশ পেতে হবে বলে মনে করেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।


নিরানব্বই পেলেও নিবন্ধন পাবে না বলে জানান এই কমিশনার। মে মসের মধ্যে নতুন দলগুলোর যাচাইয়ের কাজ শেষ করার আশা প্রকাশ করেন এই কমিশনার৷


রবিবার (১২ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।


নতুন রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আবেদন চেয়ে নির্বাচন কমিশনের (ইসি) গণবিজ্ঞপ্তি প্রকাশের পর ৯৩টি রাজনৈতিক দলের আবেদন জমা পড়ে। চালানের টাকা ও সঠিকভাবে নিবন্ধনের আবেদন ফরম পূরণ না করায় ১৪টি দলের আবেদন বাতিলের সুপারিশ করেছে এই কমিটি। এ ছাড়া ৭৭টি দলকে আবেদন সম্পূর্ণ করার জন্য চিঠি দেয়ার পক্ষে তারা।এ ছাড়া দুটি দল নিজেরাই তাদের আবেদনপত্র প্রতাহার করে নেয়।


কমিশন আইন দ্বারা পরিচালিত হয় জানিয়ে মো. আলমগীর বলেন,'কারো ভাবনা দ্বারা পরিচালিত হয় না। আইন ও বিধিতে যা কিছু দেওয়া আছে সে শর্ত যারা শতভাগ পূরণ করতে পারবে তারা নিবন্ধন পাবে। যারা একটি মাত্র পূরণ করতে পারবে না, তারা পাবে না। একশতে একশ পেতে হবে। নিরা নব্বই পেলে হবে না।'


শর্টলিস্ট করা হয়নি জানিয়ে মো. আলমগীর বলেন,শুধুমাত্র যারা প্রত্যাহার করে নিয়েছেন দু'টো দল। বাকিগুলোর সংখ্যা বলতে পারবো না। তাদের কাগজপত্র শর্টেজ ছিল। ১৫ দিন সময় দেওয়া হয়েছিল, যারা দিয়েছেন তাদেরগুলো আমরা দেখবো। আর যারা দিতে পারেননি তারা সেগুলোও আমরা দেখবো। তারপর কমিশন দেখবে যাচাই বাছাই করে। যাচাই বাছাই শুরু হয়ে গেছে। জুনের মধ্যে চুড়ান্ত করবো।:


নাজমুল হুদার দলকে তো নিবন্ধন দিয়েছি জানিয়ে তিনি বলেন,' আমাদের তো আর কিছু করার নেই। উনি মারা গেছেন উনার দলের যারা আছেন তারা সিদ্ধান্ত নেবেন পরবর্তী চেয়ারম্যান কে হবেন বা কী হবে। সেটা তাদের দলীয় সিদ্ধান্ত।'নিবন্ধন দেওয়ার প্রক্রিয়া বিধি অনুযায়ী হবে বলে জানান তিনি।


নতুনদের অনেকেই সরকার দলের পছন্দের বাইরে আছে। এক্ষেত্রে প্রভাবমুক্ত থেকে নিবন্ধন দেবেন কিনা এমন প্রশ্নের জবানে তিনি বলেন,' আইন ও বিধি অনুযায়ী যারা পাওয়ার যোগ্য তারা নিবন্ধন পাবে, যারা পাওয়ার যোগ্য নয় তারা পাবে না। আইনের বাইরে কোনো কিছু বিবেচ্য বিষয় নাই। যাদের কাগজপত্র ঠিক আছে, তাদেরটাই কেবল মাঠ পর্যায়ে যাচাই হবে। বাকিগুলো হবে না।'
কোনো রাজনৈতিক সুপারিশ আসেনি। কোথাও থেকে কোনো সুপারিশ আসবেও না বলে জানান তিনি।


আইনে বলা আছে কোন মতামত আদর্শ হলে পাবে উল্লেখ করে তিনি বলেন,'স্পষ্ট করেই বলা আছে। আমাদের বলার কিছু নাই। যেমন যদি মনে করেন ধর্মীয় বা জাতিগত বৈষম্য রাখা হয়, ঘৃণা ছড়ানো হয় এমন কিছু গঠনতন্ত্রে থাকে। তাদের যে কমিটি যেগুলো আছে, সেগুলো ঠিকমত না হলে সংবিধান বিরোধী কিছু থাকলে পাবে না।আইনে এবং বিধির বাইরে কিছুই চলবে না। আমরা আইন এবং বিধি অনুযায়ী দেখবো। অন্য কিছু দেখার সুযোগ নাই।'


নিবন্ধনের শর্ত অনুযায়ী নতুন দল হিসেবে নিবন্ধিত হতে হলে একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক-তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং সদস্য হিসেবে অন্তত ১০০টি উপজেলা/মহানগর থানায় প্রত্যেকটিতে কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকার শর্ত পূরণ করতে হবে।


২০০৮ সাল থেকে নবম সংসদ নির্বাচনের আগে দলের নিবন্ধন প্রথা চালুর পর ৪৫টি দল নিবন্ধন পায়। এরমধ্যে ৫টি দলের নিবন্ধন বাতিল হওয়ায় বর্তমানে নিবন্ধিত রয়েছে ৪০টি দল।


বিবার্তা/ সানজিদা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com