রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানোই টেকসই সমাধান: জাতিসংঘ
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২০, ১৭:১০
রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানোই টেকসই সমাধান: জাতিসংঘ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোই টেকসই সমাধান বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো। শনিবার (৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীতে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।


তিনি বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। তাই স্থায়ী সমাধান অবশ্যই তাদের নিজ দেশে ফিরে যাওয়া। কয়েক লাখ রোহিঙ্গা কক্সবাজারে বসবাস করছে। তাই রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর একটি প্রাথমিক ধাপ।


তিনি আরো বলেন, পরিস্থিতি সামাল দিতে রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোর উদ্যোগ পযর্বেক্ষণ করছে জাতিসংঘ। ভাসানচরে তাদের পাঠানোর বিষয়টিকে ইতিবাচক হিসেবেই দেখা হচ্ছে।


এদিকে কক্সবাজারের চেয়ে ভাসানচরের আশ্রয়ন প্রকল্পে প্রত্যাশার তুলনায় জীবন মানের উন্নত সুযোগ সুবিধা পেয়ে খুশি রোহিঙ্গারা। নির্ধারিত বাসস্থান, খাবারের নিশ্চয়তা ও বাংলাদেশ সরকারের দেওয়া নানা সুযোগ সুবিধায় কৃতজ্ঞতাও প্রকাশ করছে কক্সবাজার থেকে স্থানান্তর হওয়া প্রথম বহরের রোহিঙ্গা শরণার্থীরা।


শুক্রবার (৪ ডিসেম্বর) এক হাজার ৬৪২ রোহিঙ্গা শরণার্থীকে কক্সবাজার থেকে ভাসানচরের আশ্রয়ন প্রকল্পে স্থানান্তর করে সরকার। ওইদিন সন্ধ্যার আগেই প্রত্যেক পরিবারকে বুঝিয়ে দেয়া হয় নির্ধারিত আবাসস্থল। এরপর তাদের দেয়া হয় রান্না করা রাতের খাবার। বরাদ্দ পাওয়া কক্ষে পরিবার পরিজন নিয়ে প্রথম রাত পার করেন ভাসানচরের রোহিঙ্গারা।


শনিবারের (৫ ডিসেম্বর) দিনটা শুরু হয় তাদের সরকারের দেয়া সকালের নাস্তার মধ্য দিয়ে। এরপর তাদের খোঁজ খবর নিতে সেখানে আসেন প্রকল্প পরিচালকসহ কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা।


শনিবার ভাসানচরের আশ্রয়ন প্রকল্পে দেখা যায়, চরের বিস্তীর্ণ খোলা জায়গায় খেলা-ধুলায় মেতে রয়েছে রোহিঙ্গা শিশুরা। আর কক্ষগুলোতে গিয়ে দেখা যায়, কেউ শুনছেন গান, কেউ বা আবার সেই গানের তালে বাচ্চাদের নাচের মধ্যে পাচ্ছেন আনন্দ। আর প্রথম দিনেই গৃহস্থলির কাজে ব্যস্ত হয়ে পড়েছেন রোহিঙ্গা নারীরা।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com