শিরোনাম
এক প্রতিষ্ঠানের একাধিক টেন্ডার, খতিয়ে দেখতে সংসদীয় সাব কমিটি
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২০, ২০:০৪
এক প্রতিষ্ঠানের একাধিক টেন্ডার, খতিয়ে দেখতে সংসদীয় সাব কমিটি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সড়ক পরিবহন ও সেতু বিভাগ থেকে একই ঠিকাদারী প্রতিষ্ঠানের একাধিক টেন্ডার পাওয়ার বিষয়টি খতিয়ে দেখতে সংসদীয় সাব কমিটি গঠন করা হয়েছে। আর এই সাব কমিটিকে আগামী দুই মাসের মধ্যে একটি তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য বলেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।


এছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সেতু বিভাগের প্রকল্পে অনিয়ম ও অব্যবস্থাপনা সংক্রান্ত অভিযোগ তদন্তে আরো দুটি সংসদীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির অষ্টম বৈঠকে এই সাব কমিটি গঠন করা হয়। কমিটির সদস্য শেখ সালাহউদ্দিনকে আহ্বায়ক করে দুই সদস্য বিশিষ্ট সাব কমিটি গঠন করা হয়।


জানা গেছে, সরকারি ক্রয়ে স্বচ্ছতা, দক্ষতা এবং অবাধ প্রতিযোগিতা নিশ্চিত করতে ২০১১ সালের জুনে সরকারের বিভিন্ন দফতর ও সংস্থায় শুরু হয় ই-টেন্ডারিং। সরকারি ক্রয় আইন ও বিধি দুর্বলতার কারণে সরকারের সেই উদ্দেশ্য বাস্তবায়ন হচ্ছে না বলে মনে করছেন সংশ্নিষ্টরা। অভিযোগ রয়েছে, ই-টেন্ডারের আইনি মারপ্যাঁচে ঘুরেফিরে কাজ পাচ্ছে কিছু ঠিকাদারি প্রতিষ্ঠান। ফলে সরকারি উন্নয়ন কাজে স্বচ্ছতা আসেনি, কমেনি দুর্নীতিও।


কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন ছাড়াও বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের (ভার্চুয়ালভাবে), এনামুল হক, মো. আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন এবং রাবেয়া আলীম অংশ নেন।


বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবরা, বিআরটিএ ও বিআরটিসির চেয়ারম্যান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান টানেল প্রকল্পের প্রকল্প পরিচালক, বিটিসিএ’র নির্বাহী পরিচালক, সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলীসহ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/আদনান/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com