‘১০ ডিসেম্বরের মধ্যেই পদ্মা সেতুর শেষ স্প্যান বসবে’
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ২১:০৮
‘১০ ডিসেম্বরের মধ্যেই পদ্মা সেতুর শেষ স্প্যান বসবে’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

১০ ডিসেম্বরের মধ্যেই পদ্মা সেতুর শেষ স্প্যান বসবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার (৪ ডিসেম্বর) সরকারি বাসভবনে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।


পদ্মা সেতুর ৪০টি স্প্যান বসেছে। আর মাত্র একটি স্প্যান বসলেই পূর্ণাঙ্গ অবকাঠামোর রূপ পাবে পদ্মা সেতু। আর সেই স্প্যানটি চলতি মাসের ১০ তারিখের মধ্যেই বসবে বলে আশা প্রকাশ করে ওবায়দুল কাদের বলেন, সবার জন্য এ সুখবরটি জানাতে চাই, এই বিজয়ের মাসেই পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যান বসে যাবে।


এদিকে শুক্রবার (৪ ডিসেম্বর) সকাল ১০টা ৫৮ মিনিটের দিকে পদ্মা সেতুর ১১ ও ১২ নম্বর পিলারের ওপর ৪০তম স্প্যান 'টু-ই' সফলভাবে স্থাপন করা হয়েছে।এতে সেতুর ৬ ছয় কিলোমিটার দৃশ্যমান হয়েছে।


৩৯তম স্প্যান বসানোর ৮ দিনের মাথায় বসানো হলো এ স্প্যানটি। আর এখন ১৫০ মিটার দৈর্ঘ্যের একটি স্প্যান বসানো হলেই ৬ হাজার ১৫০ মিটার সেতুর অবকাঠামো দৃশ্যমান হবে। গেল দুই মাসে সেতুতে ৮টি স্প্যান বসিয়ে রেকর্ড তৈরি করেছেন দেশি-বিদেশি প্রকৌশলীরা। বিজয়ের মাসে ১৫ ডিসেম্বরের মধ্যে স্প্যান বসানোর কাজটি সম্পন্ন করার ব্যাপারে আশাবাদী সংশ্লিষ্টরা।


২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতুর অবয়ব। এর পর একে একে বসানো হয় ৩৯টি স্প্যান। ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যরে ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এর মধ্যে সবগুলো পিয়ার দৃশ্যমান হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে একই দেশের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোনেম লিমিটেড।


৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। এর নিচ তলা দিয়ে চলবে ট্রেন, উপর তলা দিয়ে চলবে সাধারণ পরিবহন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com