শিরোনাম
‘করোনাকালে আমাদের অর্থনীতি অনেক দেশের চেয়ে ভালো’
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২০, ২১:৩৯
‘করোনাকালে আমাদের অর্থনীতি অনেক দেশের চেয়ে ভালো’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে কোভিড-১৯ মহামারীর মধ্যেও অনেক দেশের চেয়ে বাংলাদেশের অর্থনীতি ভাল অবস্থায় রয়েছে।


প্রধানমন্ত্রীর সঙ্গে বৃহস্পতিবার গণভবনে স্পেনের রাষ্ট্রদূত ফ্যান্সিসকো ডি এসিস বেনিতেজ সৌজন্য সাক্ষাতকালে তিনি এ কথা বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের বিনিয়োগকারীদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং হাইটেক পার্কগুলোতে তৈরি পোশাক, পাট, চামড়া এবং ওষুধ শিল্পে আরো বড় আকারের বিনিয়োগের জন্য এগিয়ে আসার আহ্বান জানান।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলেন, ‘আমরা ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছি। আমরা সেখানে অনুকূল পরিবেশ এবং সুযোগ সৃষ্টি করেছি। কাজেই স্পেন সেখানে বিনিয়োগ করতে পারে।’


প্রধানমন্ত্রী বলেন, ‘তৈরি পোশাক ছাড়াও, পাট, চামড়া এবং ওষুধ শিল্প সাম্প্রতিক সময়ে বাংলাদেশে শক্তিশালী পর্যায়ে উঠে এসেছে এবং স্পেন এসব খাতে বিনিয়োগের বিষয়ে চিন্তা-ভাবনা করতে পারে।’


তিনি বলেন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কগুলিতে বিনিয়োগের মাধ্যমে স্পেনীয় বিনিয়োগকারীরা বাংলাদেশের দেয়া কর অবকাশ সুবিধা এবং আকর্ষণীয় বৈদেশিক বিনিয়োগ-বান্ধব প্যাকেজ গ্রহণ করতে পারবেন।


‘তারা (স্পেনের বিনিয়োগকারীরা) দেশের অভ্যন্তরীণ বিশাল বাজার এবং আঞ্চলিক বাজারের সুবিধাও নিতে পারে,’ অভিমত দেন প্রধানমন্ত্রী।


বাংলাদেশের শতবর্ষ মেয়াদি ‘ডেল্টা পরিকল্পনা-২১০০,’ এর উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘স্পেন চাইলে বাংলাদেশের নৌপরিবহন খাতেও বিনিয়োগ করতে পারে।’


প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং স্পেনের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান রয়েছে।


কোভিড-১৯ মহামারী প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৫ শতাংশ থেকে ৫ দশমিক ৪ শতাংশে নেমে এসেছে। যদিও তাঁর সরকার পরিস্থিতির উত্তোরণে প্রচেষ্টা অব্যাহত রেখেছে।


শেখ হাসিনা বলেন, তাঁর সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে কোভিড-১৯ মহামারীর মধ্যেও অনেক দেশের চেয়ে বাংলাদেশের অর্থনীতি ভাল অবস্থায় রয়েছে।


বাংলাদেশ কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রাপ্তির প্রতীক্ষায় রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার জনগণের মধ্যে ভ্যাকসিন বিতরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।


স্পেনের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের পদক্ষেপের ভূয়শী প্রশংসা করেন।


তিনি জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বে নেতৃস্থানীয় ভূমিকারও প্রশংসা করেন।


স্পেনের রাষ্ট্রদূত বলেন, স্পেন বাংলাদেশের সঙ্গে অবকাঠামো উন্নয়ন এবং রেল খাতের সম্প্রসারণে নিবিঢ় ভাবে কাজ করতে আগ্রহী।


তিনি বলেন, স্পেন বাংলাদেশের তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে চতুর্থ সবচেয়ে বড় গন্তব্যস্থল।


প্রধানমন্ত্রী নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানান এবং দায়িত্ব পালনকালে তাঁকে সবরকম সহযোগিতার আশ্বাস প্রদান করেন।


রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ১০ নভেম্বর স্পেন সরকার আয়োজিত ‘বহুপাক্ষিকতা জোরদারে পদক্ষেপ গ্রহণের আহ্বান’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে ভিডিওতে বক্তৃতা প্রদানের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।


প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com