পেঁয়াজের হঠাৎ সংকট কাটাতে পরিকল্পনা নেয়ার পরামর্শ
প্রকাশ : ২৯ অক্টোবর ২০২০, ২২:০২
পেঁয়াজের হঠাৎ সংকট কাটাতে পরিকল্পনা নেয়ার পরামর্শ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পেঁয়াজের ‘হঠাৎ সংকট’কাটাতে কমপক্ষে ছয় মাস আগেই পরিকল্পনা নিতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।


কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।


কমিটির সদস্য কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ মোসলেম উদ্দিন, মোঃ মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা সভায় অংশগ্রহণ করেন।


দেশী পেঁয়াজের মৌসুমে কৃষকগণ যাতে ন্যায্যমূল্য পায় সে লক্ষ্যে সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানি নিষিদ্ধ না করলেও এলসি বন্ধ রাখা হয় বলে সভায় জানানো হয়।


সভায় ‘ভেজাল বীজে দিশেহারা কৃষক’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে কোনো পদক্ষেপ না নেয়ায় বিএডিসির প্রতি ক্ষোভ প্রকাশ করা হয়। প্রকাশিত সংবাদটি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।


সভায় জানানো হয়, পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হতে গ্রীষ্মকালে নতুন একটি জাতের পেঁয়াজের পরীক্ষামূলক উৎপাদন করা হচ্ছে। জাতটির ফলন ভালো হলে ভবিষ্যতে দেশব্যাপী চাষাবাদের পরিকল্পনা রয়েছে।


সভায় কালোজিরার বহুবিধ ব্যবহার নিয়ে আলোচনা করা হয়। করোনাকালে কালোজিরার উৎপাদন বৃদ্ধিসহ আরো ভালো ব্যবহার প্রসঙ্গে মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।


কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দফতর-সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com