বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ নিরলস অবদান রেখে যাচ্ছে: প্রধানমন্ত্রী
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ০৮:০০
বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ নিরলস অবদান রেখে যাচ্ছে: প্রধানমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সনদের মূল্যবোধ ও নীতিমালা সমুন্নত রাখার মাধ্যমে বিশ্ব শান্তি, ন্যায়বিচার ও সম্প্রীতির প্রতি তার দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করেছেন। সোমবার (২১ সেপ্টেম্বর) আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে দেয়া বাণীতে প্রধানমন্ত্রী এ কথা বলেন। প্রতি বছর ২১ সেপ্টেম্বর বিশ্বব্যাপী এই দিবসটি পালন করা হয়ে থাকে।


প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিরায়ত বক্তব্য ‘মানব জাতির বাঁচার জন্য শান্তি একান্ত প্রয়োজন’ এবং তার নির্দেশিত পররাষ্ট্রনীতি সকলের সংগে বন্ধুত্ব, কারো সংগে বৈরিতা নয়’ এর আলোকে বাংলাদেশ আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠায় নিরলস অবদান রেখে যাচ্ছে।


তিনি বলেন,জাতিসংঘে শান্তির সংস্কৃতি প্রস্তাব উপস্থাপন বিশ্ব শান্তির প্রতি আমাদের দ্ব্যর্থহীন সমর্থনেরই বহিঃপ্রকাশ।আমাদের শান্তি কেন্দ্রিক পররাষ্ট্রনীতি আমাদেরকে জাতিসংঘ শান্তি রক্ষা অভিযানে অন্যতম নেতৃস্থানীয় আসনে উপনীত করেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গৃহীত নারীর শান্তি ও নিরাপত্তা সংক্রান্ত ঐতিহাসিক প্রস্তাব ১৩২৫ এর অগ্রপথিকও আমরা।


শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ আন্তর্জাতিক শান্তিকে বিপন্ন করে তুলেছে এবং এতদঞ্চলে আমাদের কষ্টার্জিত অর্জনকে পিছিয়ে দিচ্ছে। এছাড়া রোহিঙ্গাসহ বিশ্বের বিভিন্ন এলাকায় লাখ লাখ নিরীহ মানুষ সংঘাতের শিকার।


তিনি বলেন, বাংলাদেশে আমরা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছি। আমরা শান্তিপূর্ণ ও সহিষ্ণু সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে তার স্বপ্ন বাস্তবায়নের কাজ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করছি।- বাসস


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com