জাতিসংঘের সাতটি অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ২২:১৪
জাতিসংঘের সাতটি অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রথমবারের মতো জাতিসংঘের ভার্চুয়াল বৈঠকে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন তিনি। সোমবার (২১ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।


ড. মোমেন বলেন, মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) ভোর ৪টায় ৭৫তম জাতিসংঘ দিবস ও সাধারণ অধিবেশন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী। ২৩ তারিখও একটা ইভেন্ট আছে। ২৪ সেপ্টেম্বর আবহাওয়া ও জলবায়ু বিষয়ক এক উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন। ২৬ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ৮টায় সাধারণ অধিবেশনে বক্তব্য রাখবেন তিনি। ২৯ এবং ৩০ সেপ্টেম্বর উচ্চ পর্যায়ের আরো দুটি বৈঠকে অংশ নেবেন তিনি। আর ১ অক্টোবর বেইজিং উইমেনস বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী।


তিনি বলেন, জাতিসংঘের ভার্চুয়াল বৈঠকে রোহিঙ্গা ইস্যু, জলবায়ু পরিবর্তন, প্রযুক্তিগত উন্নয়ন, শিশুস্বাস্থ্য, অভিবাসী শ্রমিক, লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং শান্তিরক্ষার মতো বিষয়ে আলোকপাত করবেন প্রধানমন্ত্রী।


পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আগামী ২৬ সেপ্টেম্বর সাধারণ পরিষদের অধিবেশনে মূল বক্তব্য দেবেন। আগামী ১ অক্টোবর পর্যন্ত মোট সাতটি অনুষ্ঠানে ঢাকা থেকে অংশ নেবেন তিনি।এর মধ্যে অন্তত ছয়টিতে তিনি বক্তব্য রাখবেন।


তিনি আরো বলেন, প্রতিবারের মতো এবারও জাতিসংঘের অধিবেশনে বাংলাদেশ রোহিঙ্গা সমস্যাটি তুলে ধরবে। বিশেষ করে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ বিষয়ে সাম্প্রতিক সময়ে আইসিজেতে চলমান মামলা এবং আইসিসিতে রোহিঙ্গা নির্যাতনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে চলমান আইনি প্রক্রিয়ার কারণে এবারের অধিবেশনে রোহিঙ্গা সমস্যা আগের বছরগুলোর মতোই গুরুত্ব পাবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com