মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান বাংলাদেশের
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ২০:২২
মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান বাংলাদেশের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমার সীমান্তে সেনা বাড়ানোয় দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এজন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চিঠি দিয়েছে ঢাকা।


নিউইয়র্কের বাংলাদেশ স্থায়ী মিশন থেকে জুরুরি ভিত্তিতে দেয়া এ চিঠিতে পরিস্থিতিকে আরো উদ্বেগজনক না করতে দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘকে তাগিদ দেয় বাংলাদেশ।


এ চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশকে অবগত না করে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সেনা মোতায়েন, বেসামরিক ট্রলারে করে সৈন্যদের পারাপারের কারণে ভুল বোঝাবুঝি এবং এর পরিপ্রেক্ষিতে সীমান্তে প্রতিকূল ঘটনা ঘটতে পারে। আন্তর্জাতিক সীমানার কাছে মিয়ানমারের গুলিবর্ষণ ও সংঘর্ষের ঘটনাগুলো এ এলাকায় শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ। গত কয়েক মাসের ঘটনা উল্লেখ করে সীমান্তে মিয়ানমারের মোতায়েন করা সৈন্য অবিলম্বে প্রত্যাহারের দাবি জানায় বাংলাদেশ। বিষয়গুলো জরুরিভিত্তিতে সদস্যদেশগুলোর নজরে আনতে নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টকে অনুরোধ করেছে বাংলাদেশ স্থায়ী মিশন।


এর আগে গত সপ্তাহে হঠাৎ করে কক্সবাজার সীমান্তে মিয়ানমারের পক্ষ থেকে সেনা সদস্য বাড়ানোর তৎপরতা লক্ষ্য করা যায়। মাছ ধরার ট্রলারের করে গোপনে তারা সৈন্য সমাবেশ শুরু করলে ১৩ সেপ্টেম্বর দেশটির ঢাকাস্থ রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে কঠোর প্রতিবাদ জানান পররাষ্ট্র মন্ত্রণালয়। তারই অংশ হিসেবে এবার ১৫ সেপ্টেম্বর জাতীসংঘের নিরাপত্তা পরিষদের নজরে এনেছে বাংলাদেশ।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com