সিনহা হতাকাণ্ড: তদন্ত কমিটির সময় বাড়লো ৭ দিন
প্রকাশ : ১০ আগস্ট ২০২০, ২১:১৪
সিনহা হতাকাণ্ড: তদন্ত কমিটির সময় বাড়লো ৭ দিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

টেকনাফের পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ খান নিহত হওয়ার ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটিকে সুষ্ঠ তদন্তের স্বার্থে আরো ৭ কার্যদিবস সময় বাড়ানো হয়েছে।


এ বিষয়ে সোমবার (১০ আগস্ট) বিকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গণমাধ্যমকে বলেন, তদন্ত কমিটির পক্ষ থেকে সময় বাড়ানোর জন্য আবেদন করা হলে তাতে আমি সম্মতি দিয়েছি। আজ বা কালের মধ্যেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে।


এ বিষয়ে তদন্ত কমিটির আহবায়ক চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান জানান, তদন্ত কমিটির পক্ষ থেকে আজই সময় বাড়ানোর অনুরোধ জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দেয়া হয়েছে।


এদিকে নিহত সিনহা মোহাম্মদ রাশেদ খানকে সাবেক বা প্রাক্তনের পরিবর্তে অবসরপ্রাপ্ত মেজর লিখতে অনুরোধ করেছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।


আইএসপিআরের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সশস্ত্র বাহিনীর কোনো সদস্য চাকরি থেকে অবসরে গেলে তাদেরকে অবসরপ্রাপ্ত বলা হয়। অবসরপ্রাপ্তদেরকে সংক্ষেপে (অবঃ) বলা যেতে পারে। তবে অবসরপ্রাপ্ত মেজর সিনহাকে সাম্প্রতিক সময়ে বিভিন্ন টিভি স্ক্রল, সংবাদ, টকশো, প্রিন্ট, অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবেক বা প্রাক্তন মেজর বলে উল্লেখ করা হচ্ছে, এটা সঠিক নয়। অবসরপ্রাপ্ত সদস্যদেরকে সাবেক বা প্রাক্তন বলার সুযোগ নেই।


বাংলা অভিধানে পূর্বতন অর্থে সাবেক বা প্রাক্তন শব্দটি ব্যবহার হয়। যেহেতু সিনহা আগে সেনাবাহিনীতে মেজর হিসেবে কর্মরত ছিলেন, সেই অর্থে তাকে সাবেক বা প্রাক্তন হিসেবে উল্লেখ করা হচ্ছে গণমাধ্যমে।


মেজর সিনহা মো. রাশেদ ২০১৮ সালে সৈয়দপুর সেনানিবাসে থাকা অবস্থায় স্বেচ্ছায় অবসরে যান। তিনি ‘লেটস গো’ নামে একটি ভ্রমণ বিষয়ক ডকুমেন্টারি বানানোর জন্য গত প্রায় একমাস ধরে কক্সবাজারের হিমছড়ি এলাকায় ছিলেন।


গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন মেজর সিনহা।


বিবার্তা/আবদাল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com