দেশে আরো এক করোনা রোগী মৃত্যু, নতুন আক্রান্ত ১৮
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২০, ১৪:১৪
দেশে আরো এক করোনা রোগী মৃত্যু, নতুন আক্রান্ত ১৮
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত ২৪ ঘণ্টায় দেশে আরো এক করোনা রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৯ জনে দাঁড়ালো। আক্রান্ত হয়েছেন সর্বোচ্চ সংখ্যক আরো ১৮ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৮৮ জনে দাঁড়ালো। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫ জন।


রবিবার (৫ এপ্রিল) দুপুরে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।


অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, স্বাস্থ্য অধিদফতরের এমআইএস শাখার পরিচালক ডা. মো. হাবিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।


ডা. সেব্রিনা বলেন, করোনায় মারা যাওয়া আরেকজন হচ্ছেন পুরুষ। তার বয়স ৫৫ বছর। তিনি নারায়ণগঞ্জের বাসিন্দা ছিলেন।


তিনি বলেন, সারাদেশে এখন ১৪টি কেন্দ্রে নমুনা সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় এখানে মোট ৩৬৭ জনের নমুনা পরীক্ষা। এর মধ্যে ১৮ জনকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১৩ জন শনাক্ত হয়েছে আইইডিসিআর’র এর পরীক্ষায়। বাকি ৫ জন্য অন্যান্য হাসপাতালের পরীক্ষায় ধরা পড়েছে। ৩৩ জনের পরীক্ষা করোনাভাইরাসের জীবাণু না পাওয়া যাওয়ায় ছেড়ে দেয়া হয়েছে। আক্রান্ত ৪৬ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে ৩২ জনকে হাসাপাতালে রেখে আর ১৪ জন বাড়িতে থেকে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের অবস্থা ভালো হওয়ায় বাড়িতে রেখে আইইডিসিআর’র তত্ত্বাবধানে চিকিৎসা চলছে।


তিনি বলেন, নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে ১৫ জন পুরুষ আর তিন জন নারী। এদের মধ্যে ১১-২০ বছরের কোঠায় একজন, ৩১-৪০ এর কোঠায় দু’জন, ৪১-৫০ এর কোঠায় চার জন, ৫১-৬০ এর কোঠায় ৯ জন এবং ষটোর্ধ্ব ৯ জন। এর মধ্যে ১২ জন ঢাকার, নারায়ণগঞ্জের ৫ জন এবং মাদারীপুরের ৫ জন।


ডা. সেব্রিনা বলেন, ১৮ জনের বেশির ভাগ বিভিন্ন ক্লাস্টারের অংশ। ঢাকার বাসাবো এলাকায় ৯ জন রোগী পাওয়া গেছে। এছাড়া টোলারবাগ ৬ এবং পুরো মিরপুরে আরও ৫ জন সবমিলিয়ে মোট ১১ জন রোগী রয়েছে। সীমিত আকারে কমিনিউ ট্রান্সমিশন হচ্ছে। জনসমাগম এড়িয়ে না চলেলে এটা ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে।


এদিকে বিশ্বে এখন পর্যন্ত ১২ লাখ ১ হাজার ৯৩৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৪ হাজার ৭২০ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২ লাখ ৪৬ হাজার ৬৩৪ জন।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com