শিরোনাম
আত্মপ্রকাশ করলো 'এডিটরস গিল্ড, বাংলাদেশ'
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৮, ২১:০০
আত্মপ্রকাশ করলো 'এডিটরস গিল্ড, বাংলাদেশ'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সম্পাদকীয় প্রতিষ্ঠানের স্বাধীনতা ও মর্যাদা রক্ষা এবং সাংবাদিকতা পেশার উৎকর্ষ বাড়ানোর লক্ষ্যে 'এডিটরস গিল্ড, বাংলাদেশ' শীর্ষক একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে। সংবাদ প্রকাশনা ও পরিবেশনার সঙ্গে যুক্ত সব ধরনের মাধ্যমের সম্পাদকীয় নেতাদের নিয়ে নতুন এই সংগঠন যাত্রা শুরু করলো।


শুক্রবার এক সভায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকে আহবায়ক করে সংগঠনের প্রথম কমিটি করা হয়। এতে যুগ্ম আহবায়ক হিসেবে রয়েছেন দৈনিক জনকণ্ঠের নির্বাহী সম্পাদক স্বদেশ রায় এবং গাজী টেলিভিশন ও সারাবাংলা ডটনেটের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা।


আহবায়ক কমিটির অন্য সদস্যরা হলেন- একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, ডিবিসি টেলিভিশনের প্রধান সম্পাদক মঞ্জুরুল ইসলাম, এটিএন বাংলার প্রধান নির্বাহী সম্পাদক জ ই মামুন, এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নী সাহা, এশিয়ান এইজের এডিটোরিয়াল বোর্ডের চেয়ারম্যান শোয়েব চৌধুরী ও বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল।


এডিটরস গিল্ড, বাংলাদেশ’র আত্মপ্রকাশ অনুষ্ঠানে তৌফিক ইমরোজ খালিদী বলেন, “সংবাদ প্রকাশনা শিল্পে যারা সম্পাদকীয় নেতৃত্ব দেন তাদের সংগঠন এটি। কাজেই এ সংগঠনের মূল কাজ হবে একটা কোড অব এথিক’স অর্থাৎ নৈতিকতার মানদণ্ড নিয়ে একটি নীতিমালা তৈরি করা, যেটি এখন একেবারেই অনুপস্থিত। সংগঠনের আরেকটি কাজ হল সম্পাদকীয় প্রতিষ্ঠানের মর্যাদা ও স্বাধীনতা রক্ষা করা এবং সাংবাদিকদের পেশাগত উৎকর্ষ বৃদ্ধির জন্য কাজ করা।”


তিনি বলেন, বাংলাদেশে সম্পাদকীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে বেশ কয়েকটি সংগঠন থাকলেও সেগুলো সব ধরনের গণমাধ্যমের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে পারেনি। সেদিক থেকে এডিটরস গিল্ডই দেশের প্রথম সংগঠন, যেখানে সব ধরনের সংবাদ মাধ্যমের প্রতিনিধিত্ব নিশ্চিত থাকছে।


ইমরোজ খালিদী বলেন, “মূল উদ্দেশ্যে হল, সংবাদ মাধ্যমগুলোকে তথা পেশাদার সাংবাদিকদের নৈতিক বিষয়গুলো নিয়ে কাজ করা এবং পেশাদারিত্বের সাথে দায়িত্বশীলভাবে সাংবাদিকতায় উদ্বুদ্ধ করা ও দিকনির্দেশনা দেওয়া।”


যুগ্ম আহবায়ক স্বদেশ রায় বলেন, “তথ্য প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে সঙ্গে গোটা পৃথিবীতে গণমাধ্যমের পরিবর্তন এসেছে। এই সময়ে গণমাধ্যমকে আরও অনেক বেশি দায়িত্ব নিয়ে চলতে হয়। সেই দায়িত্ব যাতে সঠিকভাবে হয়, সেজন্য আমরা এই কাজটা করব।”


আরেক যুগ্ম আহ্বায়ক সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, “আমাদের কাছে মনে হয়েছে, বাংলাদেশে স্বাধীনতার এত বছর পরে গণমাধ্যমের যতটা বিকাশ হয়েছে তারপরেও সম্পাদকীয় প্রতিষ্ঠান দাঁড়ায়নি। সম্পাদকীয় প্রতিষ্ঠান তৈরি করার ইচ্ছা থেকেই আমরা একত্রিত হয়েছি।”


বিবার্তা/হাসান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com