ভারতে ‌‘বঙ্গবন্ধু পদক’ ও ‘একুশে সম্মাননা’ পেলেন গোলাম কুদ্দুছ
প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ১৫:৩৭
ভারতে ‌‘বঙ্গবন্ধু পদক’ ও ‘একুশে সম্মাননা’ পেলেন গোলাম কুদ্দুছ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারতের কলকাতা ও হাওড়ায় দুটি সম্মানে ভূষিত হয়েছেন লেখক, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।


গত সোমবার (১৮ মার্চ) কলকাতার বাংলা একাডেমি সভাঘরে আন্তর্জাতিক সাহিত্য পত্রিকা ‘চোখ’ আয়োজিত অনুষ্ঠানে গোলাম কুদ্দুছের হাতে বঙ্গবন্ধু পদক তুলে দেন কলকাতার প্রবীণ কবি ও লেখক, বাংলাদেশ সরকার কর্তৃক মুক্তিযুদ্ধের সম্মাননা প্রাপক শ্রী পংকজ সাহা ও কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রথম সচিব রঞ্জণ সেন।


পত্রিকার সম্পাদক কবি মানিক দে তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর আদর্শ প্রচার এবং তাকে নিয়ে বেশ কয়েকটি গবেষণামূলক গ্রন্থ প্রকাশ করায় গোলাম কুদ্দুছকে এ সম্মাননা প্রদান করা হয়।


ইতঃপূর্বে ভারত ও বাংলাদেশ থেকে এ পদক প্রাপ্তরা হলেন - অমর্ত্য সেন, সঞ্জীব চট্টোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়, দেব দুলাল বন্দ্যোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, শঙ্খ ঘোষ, নির্মলেন্দু গুণ, হুমায়ূন আহমেদ, মহাদেব সাহা, আসাদ চৌধুরি প্রমুখ ইতঃপূর্বে বঙ্গবন্ধু সম্মাননা লাভ করেন।



এর আগে ১৯ মার্চ (মঙ্গলবার) পশ্চিম বঙ্গের হাওড়ায় কবি সাতকোর্নী ঘোষ সম্পাদিত বহুলালোচিত সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পত্রিকা ‘কলকাতার যীশু’ পত্রিকার পক্ষ থেকে ভাষা আন্দোলন নিয়ে গবেষণার জন্য গোলাম কুদ্দুছকে ‘একুশে স্মারক সম্মাননা’ প্রদান করা হয়। গোলাম কুদ্দুছের হাতে সম্মাননা তুলে দেন পত্রিকার প্রধান উপদেষ্টা বিশিষ্ট শিক্ষাবিধ অধ্যাপক পবিত্র সরকার।


অধ্যাপক পবিত্র সরকার তার বক্তব্যে বলেন, ভাষা আন্দোলন নিয়ে বিস্তৃত গবেষণার মধ্য দিয়ে গোলাম কুদ্দুছ ভাষা আন্দোলনের একটি মানচিত্র নির্মাণ করেন, যা খুবই মূল্যবান গবেষণা হিসেবে বিবেচনার দাবি রাখে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com