জাপানের
মাঙ্গা অ্যাওয়ার্ডে পুরস্কার পাচ্ছে ‘ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু’
প্রকাশ : ০৫ মার্চ ২০২৪, ০২:২৮
মাঙ্গা অ্যাওয়ার্ডে পুরস্কার পাচ্ছে ‘ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে তৈরি করা জাপানি চিত্রকলার গ্রাফিক নভেল এবার জাপানের ১৭তম আন্তর্জাতিক মাঙ্গা অ্যাওয়ার্ড আসরে ব্রোঞ্জ পদকের জন্য মনোনীত হয়েছে।


‘ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু’ শিরোনামে এই গ্রাফিক নভেল জাপানি চিত্রকলার ‘মাঙ্গা’ ধরনে নির্মাণ করা হয়েছে। এটার রচয়িতা এম ই চৌধুরী শামীম ও জাপানের মাঙ্গা শিল্পী ইওয়ামোতো কেইতা।


জাপানের পপুলার কালচার বা গণসংস্কৃতির অংশ মাঙ্গাকে বিশ্বজুড়ে আরও বেশি জনপ্রিয় করে তোলার লক্ষ্যে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক মাঙ্গা প্রতিযোগিতার আয়োজন করে আসছে। বিশ্বজুড়ে মাঙ্গা সংস্কৃতিকে ছড়িয়ে দিতে ভূমিকা রাখছেন, এমন মাঙ্গা শিল্পীদের সম্মান জানাতে এই পুরস্কার দেওয়া হয়। মাঙ্গা হচ্ছে একধরনের জাপানি কমিক। এর রয়েছে একটি অনন্য চিত্রশৈলী ও গল্প বলার বিশেষ ধরন, যা এটাকে বিশ্বজুড়ে জনপ্রিয়তা এনে দিয়েছে। ডোরেমন, ড্রাগ বল, আ সাইলেন্ট ভয়েসের মতো জনপ্রিয় সিরিজগুলো মাঙ্গা কমিকসের চিত্ররূপ।


জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে টোকিওর ইকুরা হাউসে এক অনুষ্ঠানে এবারের মাঙ্গা পদক বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। স্বর্ণ, রৌপ্য, ব্রোঞ্জ ও বিশেষ উৎসাহ পুরস্কার—এই চার বিভাগে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হলেও ওই অনুষ্ঠানে শুধু স্বর্ণ ও রৌপ্যপদক বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে। অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন শাহ আসিফ রহমানের অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে। এবারই প্রথম বাংলাদেশের একটি গ্রাফিক উপন্যাস সম্মানজনক এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।


এবার তাইওয়ানের এক শিল্পীর নির্মিত ‘উইন্ড চেজার আন্ডার দ্য ব্লু স্কাই’ শিরোনামের কমিকটি স্বর্ণপদক পেয়েছে। এ ছাড়া তিনটিকে রৌপ্য, একটিকে বিশেষ উৎসাহ এবং ‘ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু’সহ ৯টিকে ব্রোঞ্জ পদকের জন্য নির্বাচন করা হয়। জাপানি কর্তৃপক্ষ জানায়, এবার ৮২টি দেশ ও অঞ্চল থেকে ৫৮৭টি কমিক প্রতিযোগিতায় অংশ নেয়। সেগুলোর মধ্য থেকে ৪টি শাখায় ১৫টিকে পুরস্কারের জন্য নির্বাচন করেন বিচারকেরা। কাহিনির লেখকের অনুমতি না নিয়ে প্রতিযোগিতায় জমা দেওয়ার কারণে বিচারকেরা পরে বিশেষ উৎসাহ পুরস্কারের জন্য মনোনীত মাঙ্গাটি পুরস্কারের তালিকা থেকে প্রত্যাহার করে নেন।


‘ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু’ মাঙ্গা কমিক বইটি প্রকাশিত হয় গত বছরের ৫ এপ্রিল, জাপান–বাংলাদেশ বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে। এটি প্রকাশ করে এনআরবি স্কলার্স পাবলিশার্স লিমিটেড। এই বইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন এবং বাংলাদেশের স্বাধীনতার জন্য তাঁর দীর্ঘ সংগ্রাম মাঙ্গা ফর্মে তুলে ধরা হয়েছে। এর মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিত গ্রাফিক নভেল বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষার পাশাপাশি জাপানি ভাষায়ও অনূদিত হয়।


গ্রাফিক নভেলটির লেখক এম ই চৌধুরীর শামীম বলেন, ‘এই বইয়ে আমরা বন্ধবন্ধু ও বাংলাদেশকে তুলে ধরেছি। এখানে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষ্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশের কথা বলা হয়েছে।’ তিনি বলেন, বিশ্বে মাঙ্গা কমিকের বাজার প্রায় ১৩ বিলিয়ন মার্কিন ডলারের। ২০৩০ সালের মধ্যে এটি প্রায় ৪২ বিলিয়ন ডলারের বাজার হবে বলে আশা করা হচ্ছে। এই পুরস্কারের মাধ্যমে এই বাজারে বাংলাদেশের প্রবেশের সুযোগ প্রসারিত হলো।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com