বইমেলায় এক-তৃতীয়াংশই কবিতার বই, মান নিয়ে বিতর্ক
প্রকাশ : ০২ মার্চ ২০২৪, ১২:৩১
বইমেলায় এক-তৃতীয়াংশই কবিতার বই, মান নিয়ে বিতর্ক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রায় সাড়ে তিন হাজার বই এসেছে এবারের মেলায়, এর এক-তৃতীয়াংশই কবিতার বইপ্রায় সাড়ে তিন হাজার বই এসেছে এবারের মেলায়, এর এক-তৃতীয়াংশই কবিতার বই।


অমর একুশে বইমেলা স্বীকৃতি পেয়েছে সাহিত্যপ্রেমী মানুষের প্রাণের মেলা হিসেবে। এই মেলার প্রতিদিনের অপরিহার্য অনুষঙ্গ নতুন বই। বিভিন্ন বিষয়ভিত্তিক বইয়ের পাশাপাশি আসছে কবিতার বইও। বাংলা একাডেমির তথ্যমতে গত পাঁচ বছরে (২০২০-২০২৪) বইমেলায় নতুন কবিতার বই এসেছে ৫ হাজার ৮০২টি। যেখানে মোট বই এসেছে ১৭হাজার ৭৯৬টি। অর্থাৎ কবিতার বই মোট বইয়ের প্রায় এক তৃতীয়াংশ। বিষয়ভিত্তিক বইয়ের হিসেবে সবচেয়ে বেশি এটি।


বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) পর্যন্ত বাংলা একাডেমির জনসংযোগ থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, ২০২০সালে বইমেলায় মোট বই আসে ৪ হাজার ৯১৯টি। এরমধ্যে কবিতার বই ১ হাজার ৫৮৫ টি। এর আগে ২০২১ সালে ১৮ মার্চ থেকে শুরু হওয়া মেলায় বই আসে মোট ২ হাজার ৬৪০টি, এরমধ্যে কবিতার বই ছিল ৮৯৮টি। ২০২০ সালে মোট বই আসে ৩ হাজার ১২৪টি, এর মধ্যে কবিতার বই ছিল ৯৭০টি।


সংখ্যাটা আশা জাগানিয়া হলেও কবিতার মান নিয়ে রয়েছে বিতর্ক। যেই কবিতা এক সময় আন্দোলন সংগ্রামে প্রাণ জোগাতো, বায়ান্নর ভাষা আন্দোলন-একাত্তরের রণাঙ্গনে মনোবল ধরে রাখার উৎস ছিল, এখন আর সেই অবস্থা নেই বলে অভিযোগ। বর্তমানে কবিতার মান নিয়ে অসন্তোষের শেষ নেই। কবি আর কবিতার মান নিয়ে পাঠক-গবেষকরা সমালোচনায় মুখর। পাঠকরা বলছেন, কবিতার মান ঠিক রাখতে না পারলে কবিতার গৌরবের ঐতিহ্য হারাতে হবে হয়তো।


কবিতার সংখ্যা সব সময়ই বেশি ছিল বলে দাবি করছেন কবিরা। মানের প্রশ্নে তাদের দাবি, সমসাময়িকরা কবিতার মান নিয়ে কথা বলতে পারেন না। কবিতার মান বুঝতে অন্তত ২০ বছর সময় লাগবে।


জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, পাঠকরা কবিতার মান নিয়ে কথা বলতে পারে না। তারা ভালো লাগা, মন্দ লাগা নিয়ে কথা বলতে পারে। কবিতার মান নিয়ে কথা বলবেন গবেষকরা।


তবে কবিতার মান নিয়ে প্রশ্ন তুলেছেন গবেষকরাও। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বায়তুল্লাহ কাদেরী বলেন,হ্যাঁ, কবিতার মান ঠিক নেই। কিন্তু এখন মান দেখার তো লোক নেই। যার যেমন ইচ্ছে বই প্রকাশ করে ফেলছে কবিতা না বুঝে, কবিতার অর্থ না জেনে। কবিতার বই প্রকাশ করা তো এখন খুব সহজ। যেকোনও প্রকাশকের কাছে টাকা দিয়ে দেয়, তারপর বই প্রকাশ করে। সুতরাং মানসম্মত কবিতার বই তো কমই আছে। অনেক নতুন লেখক আছে যাদের হাত পাকেনি বা কবিতার বই প্রকাশ করার মতো অবস্থায় যায়নি। তারাও বই প্রকাশ করছে। গত কয়েকবছর ধরেই হয়ে আসছে মেলায়।


এবিষয়ে করণীয় কী জানতে চাইলে তিনি বলেন, আশি-নব্বইয়ের দশকে আমরা যারা কবিতা লিখতাম, সেময় সাহিত্যের পাতাগুলোয় আমাদের একটা পরীক্ষা হতো। তারপর কবিতা ছাপা হতো। লিটলম্যাগগুলোয় কবিতা ছাপাতাম। অনেকদিন ধরে এভাবে চর্চা হতো। চর্চার অনেক পরে তারপর আমরা বই বের করতাম। তখন বই বের করা অনেক কষ্টের ছিল। এখন তো কম্পিউটারে কম্পোজ করে বই প্রকাশ করতে সময়ই লাগে না। এখন অনেকের হাতেই পয়সাকড়ি আছে। এইসব বই অধিকাংশই ডাস্টবিনে বা ফুটপাতে চলে যায়। এটা নিয়ে আসলে করণীয় কিছু নেই। অনেক প্রকাশক আছে যারা লেখকের কাছ থেকে টাকা নিয়ে বই প্রকাশ করে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com