ছুটির দিনে জমবে মেলা
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৫
ছুটির দিনে জমবে মেলা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আজ ( ৯ ফেব্রুয়ারি) বইমেলার দ্বিতীয় শুক্রবার। ধারণা করা হচ্ছে, বইমেলায় থাকবে জনস্রোত। যার রেশ থাকবে পরদিন শনিবারও।


আজ বইমেলা শুরু হবে বেলা ১১টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকবে শিশুপ্রহর।


অমর একুশে উদ্যাপনের অংশ হিসাবে সকাল সাড়ে ৮টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। বেলা ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হবে।


বইমেলায় বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই ছিল শুক্রবারের ছুটির আমেজ। পাঠকদের পাশাপাশি এদিন অফিসফেরত অনেকের গন্তব্য ছিল বইমেলায়। প্রচুর মানুষ বইমেলায় এসেছেন। বই কিনেছেন। হাতে হাতে দেখা গেছে বই। অনেকে আবার পরিবার-পরিজন নিয়ে এসেছিলেন বইয়ের এ উৎসবে। বইমেলায় বৃহস্পতিবার এসেছিলেন জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, আবুল আহসান চৌধুরী প্রমুখ।


ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, শুরু থেকেই আমাদের বিক্রি মন্দ নয়। তবে প্রথম শুক্রবার হিসাবে বিক্রি কম হয়েছিল। এ শুক্রবার জমবে নিঃসন্দেহে। এদিন বিকালে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : আহমদ শরীফ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন রাজীব সরকার। আলোচনায় অংশ নেন মোরশেদ শফিউল হাসান ও আফজালুল বাসার। সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী।


লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন শিশুসাহিত্যিক দীপু মাহমুদ, গবেষক আলী আকবর টাবী, কবি সুমন সরদার ও কথাসাহিত্যিক শাহরিয়া দিনা। সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আশরাফ আহমদ, নাসরীন জাহান, কামরুল হাসান ও আলফ্রেড খোকন। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম, শাকিলা মতিন মৃদুলা ও অতনু করঞ্জাই। সাংস্কৃতিক অনুষ্ঠানে পুঁথি পাঠ করেন মোহাম্মদ আশরাফুল ইসলাম।


নতুন বই : বাংলা একাডেমির দেওয়া তথ্যানুসারে বৃহস্পতিবার বইমেলায় নতুন বই এসেছে ৮০টি। এর মধ্যে অ্যাডর্ন থেকে প্রকাশ হয়েছে জয়নাল হোসেনের ‘দ্রাবিড় আন্দোলনের জনক ও তামিল ভাষাসংগ্রামী : পেরিয়ার ই ভি রামাস্বামী’, ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে মধুমিতা চক্রবর্তীর ‘দুঃখিনী এক রাজকন্যা’, দাঁড়িকমা প্রকাশনী থেকে মোহাম্মদ সলিমুল্লাহর ‘মাস্টার অব ফরেন এক্সচেঞ্জ’, অন্যপ্রকাশ থেকে মালেক মুস্তাকিমের কবিতার বই ‘সেলাই করা হাওয়ার গান’, কথাপ্রকাশ থেকে যতীন সরকারের ‘সাংস্কৃতিক জাগরণের প্রত্যাশা’ অন্যতম।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com