আজ শিল্পকলায় নাট্যকেন্দ্রের ‘তীর্থযাত্রী’
প্রকাশ : ০২ আগস্ট ২০২৩, ১১:৪৬
আজ শিল্পকলায় নাট্যকেন্দ্রের ‘তীর্থযাত্রী’
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

তৌকীর আহমেদের নির্দেশনায় আজ বুধবার (২ আগস্ট) ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চে আসছে ‘তীর্থযাত্রী’। এটি নাট্যকেন্দ্রের ১৬তম প্রযোজনা।


বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে ২ ও ৩ আগস্ট সন্ধ্যা ৭টায় এবং ৪ আগস্ট বিকাল ৪.৩০ মি ও সন্ধ্যা ৭.৩০মি এ নাটকটির মোট ৪টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।


চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা ও নির্দেশক তৌকীর আহমেদ'র এটি ঢাকার মঞ্চের ৩য় প্রযোজনা।


প্রবাসীদের নিয়ে গত ১৮ মার্চ নিউইয়র্কের কুইন্স থিয়েটারে নাটকটি প্রথম মঞ্চস্থ করেন তৌকীর।


নাটকটি ঢাকায় মঞ্চায়নের কারণ হিসেবে তৌকীর বলেন, ‘নিউইয়র্কে তীর্থযাত্রীর সফল মঞ্চায়নের পর অনেকেই বলেছিলেন, “দেশেও করো। খুব সময় উপযোগী হবে।” একই নাটক দুটো ভিন্ন শহরে, দুটো ভিন্ন দলের সঙ্গে করার যে অভিজ্ঞতা, সেই লোভ আমিও সামলাতে পারলাম না।’


নাটকের জন্য এবারই প্রথম আবাসিক ক্যাম্প রাউন্ড করলেন তৌকীর। ক্যাম্প করার কারণ জানতে চাইলে বলেন, ‘হাতে সময় কম ছিল। অল্প সময়ের মধ্যে নাটকটা মঞ্চের উপযোগী করতে হবে। এরপর আবার আমাকে নিউইয়র্কে চলে যেতে হবে। আর একটা নাটক নিয়ে তিন-চার মাস ঝুলে থাকার সুযোগও এখন নেই।’


সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে কারিগরি প্রদর্শনীও হয়েছে বলে জানান তৌকীর। তরুণদের পাশাপাশি জ্যেষ্ঠ সদস্য ইকবাল বাবু, নিয়াজ মোহাম্মদ তারেকসহ নাট্যকেন্দ্রের ২৫ সদস্য ‘তীর্থযাত্রী’তে অভিনয় করবেন।


নাটকে দেখা যাবে, রক্তক্ষয়ী যুদ্ধ শেষে বিজয়ী সেনাপতি সৈন্যদের উদ্দেশে বলছে, রণাঙ্গনের যুদ্ধ শেষ। তার কথা শুনে তিনজন ছাড়া সবাই বাড়িতে ফিরে যায়। বাকি তিনজন বেরিয়ে পড়ে পৃথিবীর পথে জ্ঞানের সন্ধানে। সর্বত্র তারা দেখে যুদ্ধ—দৃষ্টিভঙ্গির যুদ্ধ, আমিত্বের যুদ্ধ, শ্রেষ্ঠত্বের যুদ্ধ। পথে নানা বিষয়ে তাদের মধ্যে চলতে থাকে তর্ক—নীতি ও নৈতিকতা কি সর্বজনীন? মানুষ কেন সৃষ্টির সেরা? তারা জানতে চায়, ভাগ্যবান আর ভাগ্যহীনের মধ্যে ফারাকটা কোথায়? আর এসবের ভেতরই জীবনের অর্থ খোঁজে তারা।


ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আজ, আগামীকাল বৃহস্পতিবার ও পরশু শুক্রবার মঞ্চস্থ হবে তীর্থযাত্রী। হুমায়ূন কবিরের গল্প থেকে যৌথভাবে নাট্যরূপ দিয়েছেন হুমায়ূন কবির ও তৌকীর আহমেদ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com