জন্মদিনে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদকে সম্মাননা
প্রকাশ : ২৬ জুলাই ২০২৩, ০০:১৪
জন্মদিনে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদকে সম্মাননা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আইএফআইসি-চ্যানেল আই সম্মাননা পুরস্কার পেয়েছেন আলোকিত মানুষ গড়ার কারিগর, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।


মঙ্গলবার (২৫ জুলাই) জন্মদিন উপলক্ষে চ্যানেল আইতে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে তাকে এই সম্মাননা দেওয়া হয়।


আবদুল্লাহ আবু সায়ীদ স্মৃতিচারণ করে বলেন, সারাজীবন মানুষ গড়তে চেয়েছি। তাদের বেশিরভাগই পরবর্তী সময়ে বিদেশে পড়ি জমিয়েছে নানা কারণে। তবে যে ২০ ভাগ দেশে রয়েছে তারাই শতজনের কাজ করে যাচ্ছে। আলো ছড়িয়ে যাচ্ছে এই মেধাবী মানুষগুলো।


সম্মাননা প্রদানের সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগর, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সরোয়ার, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম ও অভিনেতা শহিদুল আলম সাচ্চু।


অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের ৮৫তম জন্মদিন পালিত হচ্ছে আজ। ১৯৩৯ সালের এই দিনে কলকাতার পার্ক সার্কাসে জন্মগ্রহণ করেন তিনি। তার পৈতৃক নিবাস বাগেরহাটের কচুয়া উপজেলার কামারগাতি গ্রামে। তার বাবা আযীম উদ্দিন আহমদ ছিলেন একজন কলেজশিক্ষক।


১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ও ১৯৬১ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৬১ সালে মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজে খণ্ডকালীন প্রভাষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে শিক্ষকতা জীবন শুরু করেন তিনি। পরবর্তী সময়ে কিছুকাল সিলেট মহিলা কলেজে শিক্ষকতা করেন। ১৯৬২ সালের পয়লা এপ্রিল তিনি রাজশাহী কলেজে প্রভাষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে সরকারি চাকরিজীবন শুরু করেন। সেখানে পাঁচ মাস শিক্ষকতা করার পর তিনি ঢাকায় ইন্টারমিডিয়েট টেকনিক্যাল কলেজে যোগ দেন (বর্তমানে সরকারি বিজ্ঞান কলেজ)। এই কলেজে তিনি দুবছর ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে বাংলা পড়াতেন। এরপর তিনি ঢাকা কলেজের তৎকালীন অধ্যক্ষ জালালউদ্দিন আহমেদের আমন্ত্রণে সেখানে যোগদান করেন। আবু সায়ীদ যখন ঢাকা কলেজে যোগ দেন, তখন কলেজের বাংলা বিভাগের প্রধান ছিলেন কথাসাহিত্যিক শওকত ওসমান।


ষাটের দশকে বাংলাদেশে যে নতুন ধারার সাহিত্য আন্দোলন হয়, আবদুল্লাহ আবু সায়ীদ ছিলেন তার নেতৃত্বে। সাহিত্য পত্রিকা কণ্ঠস্বর সম্পাদনার মাধ্যমে সেকালের নবীন সাহিত্যযাত্রাকে তিনি নেতৃত্ব ও দিকনির্দেশনা দিয়ে সংহত ও বেগবান করে রেখেছিলেন এক দশক ধরে। এ সময় কিছুকাল বাংলাদেশে টেলিভিশনে উপস্থাপনাও করেন। ১৯৭৮ সালে বিশ্বসাহিত্য কেন্দ্র প্রতিষ্ঠা করেন আবদুল্লাহ আবু সায়ীদ।


সাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০০৪ সালে আবদুল্লাহ আবু সায়ীদ র‌্যামন ম্যাগসেসে পুরস্কার অর্জন করেন। ২০০৫ সালে শিক্ষায় একুশে পদক, প্রবন্ধে অবদানের জন্য ২০১২ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৭ সালে বাংলাদেশ লাং ফাউন্ডেশন থেকে পালমোকন-১৭ সম্মাননা অর্জন করেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com