শিল্পকলায় আজ ‘ভাগের মানুষ’-এর মঞ্চায়ন
প্রকাশ : ২১ জুলাই ২০২৩, ১১:১৬
শিল্পকলায় আজ ‘ভাগের মানুষ’-এর মঞ্চায়ন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

উর্দু সাহিত্যের জনপ্রিয় লেখক সা’দত হাসান মান্টোর ছোট গল্প ‘টোবাটেক সিং’। এ ছোট গল্প অবলম্বনে ভাগের মানুষ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা ও নির্দেশনা দিয়েছেন বিশিষ্ট নাট্যজন আলী যাকের। ১৯৯৭ সাল থেকে দেশ ও দেশের বাইরে এর প্রদর্শনী করে আসছে ঢাকার জনপ্রিয় নাট‍্যদল ‘সময়’।


২১ জুলাই, শুক্রবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে সময় নাট্যদলের জনপ্রিয় প্রযোজনা ‘ভাগের মানুষ’। এটি সময়ের ২৬তম প্রযোজনা। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ইয়ামিন জুয়েল, রেজাউর রহমান রিজন, ফখরুল ইসলাম মিঠু, মাহমুদুল আলম, মানসুরা রশীদ লাভলী, তোফায়েল সরকার, সুনীতা বড়ুয়া, আলমগীর হোসেন, সাবিহা সুলতানা শিমু, মমিনুল হক সানী, সাইফুল ইসলাম, চন্দন বোস, রাকিবুল হাসান, সাঈফুর রহমান প্রমুখ।


১৯৪৭ সালের দেশ বিভাগের কয়েক বছর পরের ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তেজনা যেমন কমেনি, সাম্প্রদায়িক বিষবাষ্পের তেজ তখনো নিভে যায়নি। কিন্তু ভৌগৌলিক সীমাবদ্ধতায় মানুষকে বেঁধে ফেলে এক ধরনের নাগরিক স্বস্তি দেয়ার প্রয়াস শুরু হয়েছে মাত্র। অথচ হতাশা, ক্ষোভ, যন্ত্রণা, প্রিয়জন হারানোর বেদনা তখনো জ্বলজ্বল করছে মানুষের বুকে। মানুষের ভালোবাসা, বন্ধুত্ব, প্রেমকে দ্বিখণ্ডিত করে উপমহাদেশের এ মাটিতে রচিত হয় পাকিস্তান ও ভারত নামের দুই রাষ্ট্র। অথচ দেশ ভাগ মানেই তো মানুষের ভাগ, মানচিত্রের ভাগ, ভূগোলের ভাগ। শুরু হয় দুই দেশের মধ্যে বিনিময় বিনিময় খেলা। এমন গল্পই দেখা যাবে ‘ভাগের মানুষ’ নাটকটিতে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com